রেশন দুর্নীতি মামলায় ঋতুপর্ণাকে ফের তলব ইডি-র

Written by SNS June 6, 2024 5:56 pm

কলকাতা, ৬ জুন:  রেশন দুর্নীতি মামলার তদন্তে ঋতুপর্ণাকে ফের তলব করল ইডি। গত বুধবার তাঁকে রেশন দুর্নীতি মামলায় হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু, ইডি-র সেই ডাকে সাড়া দেননি ঋতু। বাংলার সিনেমার একসময়ের ব্যস্ততম নায়িকা বিদেশে থাকার সুবাদে হাজিরা এড়িয়ে যান। আজ, বৃহস্পতিবার ফের তাঁকে মেল করে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। জানা গিয়েছে, রেশন দুর্নীতি মামলায় ঋতুপর্ণার একটি সংস্থার নাম জড়িয়েছে। সেজন্য জেরার জন্য তাঁকে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

উল্লেখ্য, রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্য, রেশন ব্যবসায়ী বাকিবুর রহমান-সহ শাসকদলের কয়েক জন নেতা ও তাঁদের ঘনিষ্ঠকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে ইডি। রেশন দুর্নীতির তদন্তেই সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে গিয়ে গত ৫ জানুয়ারি আক্রান্ত হয়েছিলেন ইডির আধিকারিকেরা।

এক সপ্তাহ আগে রেশন দুর্নীতি মামলায় ঋতুপর্ণাকে তলব করে ইডি। কিন্তু তখন তিনি সিনেমার শ্যুটিংয়ের কাজে বিদেশে থাকায় হাজিরা দিতে পারেননি। ফের বুধবার তাঁকে তলব করে ইডি। তার জবাবে তিনি বিদেশে থাকায় এক সপ্তাহ সময় চেয়েছিলেন। কিন্তু সেই আবেদন খারিজ করে দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাঁকে সময় না দিয়ে আজ ফের তাঁকে তলব করেছে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, রেশন দুর্নীতির টাকা সরাসরি ঢুকেছে তাঁর সংস্থায়। টাকার অঙ্ক প্রায় কোটি টাকা। তদন্তকারী সংস্থা এখন এটাই জানতে চাইছে, কার মাধ্যমে এই টাকা তাঁর সংস্থায় গিয়েছে। কেন গিয়েছে। এই সব জিজ্ঞাসাবাদের জন্যই মূলত তলব করা হয়েছে তাঁকে।

এর আগে রোজভ্যালি কাণ্ডেও নাম জড়িয়েছিল ঋতুপর্ণার। ২০১৯ সালে তাঁকে ডেকে পাঠিয়েছিল ইডি। সেই মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রোজভ্যালির একাধিক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ঋতুপর্ণা। তিনি সেসময় বেশ কিছু বিদেশ ভ্রমণ করেন। সেজন্য সেই বিদেশ ভ্রমণে তাঁর টাকার উৎস কী ছিল, তা জানতে চেয়ে তাঁকে তলব করে ইডি। সেসময় সেই তদন্তের কাজে সহযোগিতা করতে হাজিরাও দিয়েছিলেন ঋতুপর্ণা। এবার পাঁচ বছর পর ফের আরও একটি মামলায় তলব করা হল তাঁকে।