বাজি ফাটাবেন না, রাজ্যবাসীর কাছে আর্জি মুখ্যসচিবের

সামনেই কালীপুজো। চলতি বছর পুজোয় বাজি না ফাটানাের জন্য সাধারণ মানুষের কাছে আর্জি জানালেন রাজ্যের মুখ্যসচিব।

Written by SNS Kolkata | November 4, 2020 4:13 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

সামনেই কালীপুজো। চলতি বছর পুজোয় বাজি না ফাটানাের জন্য সাধারণ মানুষের কাছে আর্জি জানালেন রাজ্যের মুখ্যসচিব। মঙ্গলবার নবান্নে মুখ্য সচিব, স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজি এবং কলকাতা পুলিশ কমিশনারসহ একাধিক শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৈঠকের পর মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, চলতি বছর কালীপূজায় বাজি ফাটানাে বাড়ানাের ক্ষেত্রে সকলে মানবিক হতে হবে। তিনি কাউকে বাজি না ফাটানাের জন্য অনুরােধ করেন। আলাপন বন্দ্যোপাধ্যায় আরও বলেন, সব রকম বাজি ফাটানাে এড়িয়ে চলতে হবে। নিষিদ্ধ বাজি কেউ ব্যবহার করবেন না। রাজ্যবাসীর কাছে এটা আমাদের আবেদন।

মুখ্য সচিব আরও বলেন, দুর্গাপুজোর মত কালী পুজোর মন্ডপগুলিও খােলামেলা করতে হবে। প্রতিমার উপরে শুধুমাত্র আচ্ছাদন থাকবে। মন্ডপের চারিপাশ হতে হবে খােলা। 

আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, একজনের আনন্দ যেন অন্য কারাের দুঃখের কারণ হয়ে না দাঁড়ায় সেই বিষয়টি মাথায় রাখতে হবে। 

প্রসঙ্গত, বাজির ধোঁয়ার থেকে হওয়া দূষণে বাড়তে পারে বিপদ। এই বিষয়ে সতর্ক করে মুখ্যমন্ত্রীকে ইতিমধ্যেই চিঠি দিয়েছে রাজ্যের চিকিৎসক সংগঠন। এমনকি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ-এর তরফেও এবছর কোনমতেই বাজি না ফাটানাের জন্য আবেদন করা হয়েছে। 

এদিকে মুখ্য সচিব বলেন, করােনার জন্য এই বছর কালীপুজো বিসর্জনের শােভাযাত্রা করা যাবে না। দুর্গাপুজোর মতােই কালি পুজোতেও সুষ্ঠুভাবে উৎসব পালন করতে হবে।