রাজ্য বিজেপিতে পরিবর্তন সরলেন দিলীপ এলেন সুকান্ত

ভবানীপুর বিধানসভার উপনির্বাচনের মুখে ঘটনার ঘনঘটার অন্ত নেই। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় দল বদল করে তৃণমূলে যােগ দিয়েছেন।

Written by SNS Delhi | September 21, 2021 10:55 am

দিলীপ ঘােষ এবং সুকান্ত মজুমদার (Photo:SNS)

ভবানীপুর বিধানসভার উপনির্বাচনের মুখে ঘটনার ঘনঘটার অন্ত নেই। নরেন্দ্র মােদির মন্ত্রিসভার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় দল বদল করে তৃণমূলে যােগ দিয়েছেন। তৃণমূলে যােগ দেওয়ার পর তিনি নবান্নে গিয়ে সােমবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার ঠিক কয়েক ঘণ্টা পরে বঙ্গ বিজেপিতে বড়সড় পরিবর্তন ঘটাল মােদি-অমিত শাহ।

সরিয়ে দেওয়া হল বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষকে। তার জায়গায় নতুন বিজেপির রাজ্য সভাপতি হলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। এদিন বিজেপির পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নতুন নিয়ােগের কথা ঘােষণা করেন বিজেপির সর্বভারতীয় মহাসচিব অরুণ সিং।

এদিকে সদ্য প্রাক্তন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষকে বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি করা হয়েছে। যে জায়গায় একসময় ছিলেন মুকুল রায়।

বিজেপির পক্ষ থেকে এই বদলি অবিলম্বে কার্যকর করার কথা বলা হয়েছে। দিলীপ ঘােষকে সরানাে হলেও তাঁরই ঘনিষ্ঠ সুকান্ত মজুমদারকে রাজ্য সভাপতির পদে বেছে নেওয়া হল। রাজ্য সভাপতির পদে দিলীপ ঘােষের মেয়াদ শেষ হয়ে গেছিল বলে জানা যাচ্ছে।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা দিলীপ ঘােষের কাছে তার পছন্দের নাম জানতে চেয়েছিলেন। দিলীপ ঘােষ এক, দুই, তিন করে শে কয়েকজনের নাম দিয়েছিলেন রাজ্য সভাপতি পদের জন্য।

এদিকে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের পর অনেকে শুভেন্দু অধিকারীকে একসঙ্গে বিরােধী দলনেতা এবং সেইসঙ্গে দলের রাজ্য সভাপতির পদে দায়িত্ব যাতে দেওয়া হয় তদবির করেছিলেন। দলের নেতাদের একাংশ দিল্লিকে এই বার্তাই দিয়েছিলেন কিন্তু বিজেপিতে এক ব্যক্তি এক পদ। সেকারণে শুভেন্দুকে বাছা দিল্লি বিজেপির পক্ষে সম্ভব হয়নি। কারণ শুভেন্দু পশ্চিমবঙ্গ বিধানসভার বিরােধী দলনেতা পদে রয়েছেন।

তবে শুভেন্দুর চেয়ে কম ওজনদার এমন কেউ বিজেপি রাজ্যসভাপতি হলে শুভেন্দুর পক্ষে কাজ করা সহজ হবে। ফলে সমস্ত দিক মাথায় রেখে দিলীপ ঘােষকে না চটিয়ে তার পছন্দের লােককে রাজ্য সভাপতি করে একসঙ্গে একঢ়িলে দুই পাখি মারলেন মােদি-অমিত শাহ।