কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে জানালো কৃষি দফতর

সম্প্রতি জওয়াদের জেরে হওয়া নিম্নচাপের বৃষ্টিতে ৮৭৯ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলার কৃষি বিভাগ এই ক্ষয় ক্ষতির পরিমাণ হিসেব করেছে।

Written by SNS Kolkata | December 16, 2021 5:43 pm

প্রতিকি ছবি (ফাইল চিত্র: iStock)

পশ্চিম মেদিনীপুর জেলায় সম্প্রতি জওয়াদের জেরে হওয়া নিম্নচাপের বৃষ্টিতে ৮৭৯ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলার কৃষি বিভাগ এই ক্ষয় ক্ষতির পরিমাণ হিসেব করেছে।

মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর জেলার উপ কৃষি অধিকর্তা দুলাল দাস অধিকারী জানান, জেলায় এবছর ৩ লক্ষ ৭৮ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছিল। অনেকেই সময় মতো আমন ধান কেটে ঘরে তুলতে পারেন নি।

বৃষ্টির জেরে ধানের পাশাপাশি শীত কালীন সবজি, আলু চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। যাঁরা বাংলার কৃষি বীমা করেছিলেন তাঁরা যাতে দ্রুত ক্ষতিপূরণ পান, এবং অন্য ভাবে যাতে তাঁদের সেই ক্ষতি পূরণ করা যায় এজন্য চিন্তা ভাবনা করা হচ্ছে বলে তিনি জানান।

সেই সঙ্গে যারা এখনো বাংলার কৃষি বীমা করেন নি, সেই সমস্ত চাষীদের দ্রুত বাংলার কৃষি বীমা করার জন্য তিনি আহ্বান জানান। সেই সঙ্গে তিনি বলেন বাংলার কৃষি বীমা করার জন্য জেলার প্রতিটি ব্লকের কৃষি দফতর এর আধিকারিকরা ফরম দেওয়ার পাশাপাশি কিভাবে ওই ফরম পূরণ করে কোথায় জমা দিতে হবে তা কৃষকদের বিস্তারিত ভাবে জানানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।