উন্নয়নের টাকা কাউন্সিলরদের ফেরত দিতে নির্দেশ মমতার

লােকসভা ভােটের পরে দলের ভাঙন শুরু হয়েছে। ইতিমধ্যেই বেশ কিছু বিধায়ক এবং পুরসভার কাউন্সিলর বিজেপিতে যােগ দিয়েছে। একাধিক পুরসভা হাতছাড়া হয়েছে।

Written by SNS Kolkata | June 19, 2019 1:48 pm

কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

লােকসভা ভােটের পরে দলের ভাঙন শুরু হয়েছে। ইতিমধ্যেই বেশ কিছু বিধায়ক এবং পুরসভার কাউন্সিলর বিজেপিতে যােগ দিয়েছে। একাধিক পুরসভা হাতছাড়া হয়েছে। সদ্যসমাপ্ত লােকসভা নির্বাচনে প্রায় পঞ্চাশ শতাংশ পুরসভা এলাকাতে পিছিয়ে থাকার ঘটনায় উদ্বেগের মধ্যে থাকতে হচ্ছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসকে।

ভােটের পরে পুরসভাগুলির কি পরিস্থিতি সেবিষয়টি নিজেই পর্যালােচনা করলেন তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে একদিকে যেমন ভােটের হতাশাজনক ফলাফল নিয়ে কাউন্সিলরদের কাছে জানতে চেয়েছেন, ঠিক তেমনি উপস্থিত কাউন্সিলরদের প্রতি কড়া বার্তা শােনাতে ছাড়েননি তিনি। ভালাে কাজ না করলে যে আর টিকিট নয়, সেটাও জানাতে ভােলেননি তিনি।

লােকসভা ভােটের পর দল যে নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে, সেটা উপলব্ধি করতে পেরেছেন তৃণমূল সুপ্রিমাে। সকলের প্রতি তাঁর একটাই কথা, যাঁরা দল ছাড়বেন বলে মনস্থির করেছেন তাঁরা এখনই দল ছাড়ুন। চোরেদের আমি দলে রাখব না। যারা চুরি করেছে, আর চুরি করে দলবদল করছে তাদের কেউ ছাড় পাবে না। দলের মধ্যে থেকে ক্ষতি করার চেষ্টা করছে যাঁরা, তাঁদেরকে সত্বর দলত্যাগ করার পরামর্শ দিয়েছেন তিনি।

মঙ্গলবার নজরুল মঞ্চে দলের প্রায় তিনহাজার কাউন্সিলরের সঙ্গে বৈঠক করেন মমতা। বৈঠকে শাসকদল পরিচালিত কর্পোরেশন এবং পুরসভার বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চান তিনি। কাউন্সিলরদের বৈঠকে আগামী দিনগুলিকে সাধারণ মানুষের মন জয় করার ব্যাপারেও বেশ কিছু পরামর্শ দিয়েছেন তিনি। সামনের বছরে ১২৫টি পুরসভা ভােট রয়েছে।

লােকসভা ভােটের পরে সাতটি পুরসভা হাতছাড়া হয়ে গেছে তৃণমূলের। দলত্যাগীদের উদ্দেশে তাঁর কড়া বার্তা, কাজ না করে যারা চুরি করছে তারাই দল ছেড়ে চলে যাচ্ছে। এরা দলবদল করেও বাঁচতে পারবে না। এব্যাপারে তাঁর স্পষ্ট বক্তব্য, দলত্যাগীদের কোনওভাবেই তৃণমূলে ফিরিয়ে নেওয়া হবে না। একজন দল ছাড়লে আমরা পাঁচশােজন তৈরি করব।

বিজেপি নির্বাচনে টাকা ছড়িয়ে জিতেছে বলেও অভিযােগ করেন মমতা। বিকাশ বসুর মৃত্যুর পরে তাঁর স্ত্রীকে টিকিট দেয়নি তৃণমূল। অর্জুন সিং-এর ভগ্নীপতি সুনীল সিংকে টিকিট দেওয়া হয়েছিল। সুনীল সিং বর্তমানে বিজেপিতে যােগ দিয়েছেন। সুনীল সিংকে যে টিকিট দেওয়া ভুল সিদ্ধান্ত ছিল সেটা স্বীকার করে নিয়েছেন তিনি। এপ্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে বলেন, এই সিদ্ধান্তটি পুরােপুরি ভুল ছিল। এটা সংশােধন করতে হবে। বিকাশ বসুর খুনিকে যে টিকিট দেওয়া ঠিক হয়নি সেটা প্রকারান্তরে স্বীকার করে নিয়েছেন তৃণমূল সুপ্রিমাে। সামনের বছরে যেহেতু একাধিক পুরসভা নির্বাচন রয়েছে, সেজন্য সকলকে আরও ভালােভাবে কাজ করার পরামর্শ দিয়েছেন তিনি।

উপস্থিত কাউন্সিলরদের প্রতি তাঁর পরামর্শ, ভােটার তালিকা ভালােভাবে তৈরি করতে হবে। দেখতে হবে এলাকার উন্নয়ন যেন ভালােভাবে হয়। যাদের পারফরমেন্স ভালাে তারা যে কেবল টিকিট পাবে সেটা আগেভাগে জানাতে ভােলেননি মমতা। ভালাে কাজ যাঁরা করবেন, কেবল তাঁরাই হাতে হাতে টিকিট পাবেন। এব্যাপারে কোনও জেলা নেতাদের হস্তক্ষেপ মানা হবে না বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

প্রতিবছরে রাজ্যের একাধিক পুরসভা এলাকাগুলিতে ডেঙ্গুর প্রকোপ দেখা যায়। বিশেষ করে উত্তর চব্বিশ পরগনাতে এই রােগের প্রকোপ দেখা যায়। তৃণমূল সুপ্রিমাে সমস্ত পুরসভাকে এব্যাপারে আগে থাকতেই সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, এলাকায় ভালাে কাজ না করলে দলের বদনাম হয়। আবার ভালাে কাজ করলে সুনাম হয়।

কন্যাশ্রী থেকে সবুজ সাথী প্রকল্পের যে অনেক ক্ষেত্রে টাকার খেলা চলে, সে বিষয়টি উল্লেখ করেছেন তিনি। কন্যাশ্রী থেকে সবুজসাথী, সমব্যথী প্রকল্পে অনেকে কাটমানি খেয়েছেন। এই সমস্ত দুর্নীতি বরদাস্ত করা হবে না। যাঁরা এই কাজ করে কাটমানি খেয়েছেন, তাঁদেরকে অবিলম্বে সমস্ত টাকা কাউন্সিলর এবং জনগণকে ফিরিয়ে দিতে বলেছেন তৃণমূল সুপ্রিমাে।