অশান্তি তদন্তে কমিটি গঠন বিশ্বভারতীতে

গত ৮ জানুয়ারি সংশােধিত নাগরিকত্ব বিল নিয়ে একটি সেমিনারে যােগদান করেন রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত।

Written by SNS Birbhum | January 18, 2020 2:30 pm

সংশােধিত নাগরিকত্ব বিল নিয়ে একটি সেমিনারে যােগদান করতে যান রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। (Photo: Twitter | @swapan55)

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ছাত্র সংগঠনের অশান্তির জেরে উত্তপ্ত। ঘটনার সূত্রপাত বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারকে কেন্দ্র করে। সিএএ নিয়েই ছাত্র সংগঠনের মধ্যে এই বিবাদের সুত্রপাত বলে জানা গেছে। কিন্তু এই বিবাদ পরবর্তীকালে এতটাই জোরালাে হয়ে ওঠে যে, শেষ পর্যন্ত বৃহস্পতিবার আন্দোলনকারী দুই ছাত্রকে গ্রেফতার করে পুলিশ। আর তারপরেই পরিস্থিতি বেগতিক দেখে তদন্ত কমিটি গঠন করলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার একটি বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্বভারতী কর্তৃপক্ষ এই তদন্ত কমিটি গঠনের কথা ঘােষণা করেন। জানা গেছে, তদন্ত কমিটিতে রাখা হয়েছে কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য, কর্মসমিতিতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি দুলালচন্দ্র ঘােষ ও উপাচার্যের প্রতিনিধিকে তিন সদস্যের তদন্ত কমিটি এক মাসের মধ্যে তদন্ত শেষ করে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে রিপাের্ট পেশ করবে। সেই রিপাের্টের ভিত্তিতে কর্তৃপক্ষ যারা এই ঘটনার সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

এদিকে শুক্রবারও বিশ্বভারতীতে ছাত্রছাত্রীদের একটি সংগঠন বিক্ষোভ দেখায়। তবে তারা কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত কিনা, তা জানা যায়নি। প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি সংশােধিত নাগরিকত্ব বিল নিয়ে একটি সেমিনারে যােগদান করেন রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। তিনি ক্যাম্পাসে প্রবেশ করামাত্রই গাড়ি ঘিরে ধরে একদল ছাত্রছাত্রী। কালাে পতাকা নিয়ে তারা বিক্ষোভ দেখায়।

ওই দিন বিকেল পাঁচটা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত চলে ঘেরাও। বিক্ষোভকারীদের দাবি, নাগরিকত্ব সংশােধনী বিল নিয়ে বিশ্ববিদ্যালয়ে কোনও সেমিনারের প্রয়ােজন নেই। এই ঘটনার তদন্ত করবে কমিটি। সেই সঙ্গে বিশ্বভারতীতে ঘটে যাওয়া আরও একটি ঘটনার তদন্ত হবে বলে জানা গেছে।

একদিন আগে ছত্রছাত্রীদের দু’টি সংগঠনের মধ্যে বিবাদের জেরে ছাত্রাবাসে ঢুকে বেশ কয়েকজন ছাত্রকে মারধর করা হয় বলে অভিযােগ। সেই ঘটনার পর ফের উত্তপ্ত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় চত্বর। অভিযােগের ভিত্তিতে পুলিশ দুই ছাত্রকে গ্রেফতার করে বৃহস্পতিবার। ফের শুক্রবার বিকেল চারটে নাগাদ বিশ্বভারতী এলাকায় ছাত্রছাত্রীরা একটি মিছিল করে। এই ঘটনারও তদন্ত করবে কমিটি।