মৃত্যু নিয়ে রাজনীতি করছেন মুখ্যমন্ত্রী, অভিযোগ বিরোধীদের

টলি সুপারস্টার তথা প্রাক্তন সাংসদ তাপস পালের মৃত্যুকে কেন্দ্র করে তৈরি হয়েছে রাজনৈতিক টানাপােড়েন।

Written by SNS New Delhi | February 20, 2020 11:17 am

তাপস পাল (File Photo: IANS)

টলি সুপারস্টার তথা প্রাক্তন সাংসদ তাপস পালের মৃত্যুকে কেন্দ্র করে তৈরি হয়েছে রাজনৈতিক টানাপােড়েন। বুধবার রবীন্দ্রসদনে তাপস পালের মৃত্যু নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, বিজেপির প্রতিহিংসার রাজনীতির শিকার হয়েছেন এই তারকা। মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পরই সরব হয়েছেন বিজেপি, কংগ্রেস, বাম নেতারা।

পাল্টা মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় দাবি করেন, তাপস পালের মৃত্যু নিয়ে রাজনীতি করছেন মুখ্যমন্ত্রী। বুধবার তাপস পালের শেষকৃত্য সম্পন্ন করার আগে তাঁর দেহ রবীন্দ্রসদনে নিয়ে আসা হয়। সেখানে তাঁকে শেষ সম্মান জানাতে উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী।

তিনি জানান, বিজেপির প্রতিহিংসার রাজনীতির শিকার হয়ে অকালে চলে যেতে হল তাপস পালকে। রাজনৈতিক প্রতিহিংসার কারণেই তাপস পালকে গ্রেফতার করা হয় বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী। এই বক্তব্যের পরিপ্রেক্ষিতেই সরব হন বাম, বিজেপি, কংগ্রেস নেতারা।

কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে পাল্টা সরব হন। মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ করে তিনি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের কোন দিনই স্থান, কাল, পাত্র জ্ঞান ছিল না। এই মন্তব্যের তীব্র ধিক্কার জানাচ্ছি।’

তাপস পালের মৃত্যু নিয়ে মুখ্যমন্ত্রী রাজনীতি করতে চাইছেন এই অভিযােগ তুলে বাবুল আরও বলেন, তাপস পাল আগে একজন শিল্পী, তার পর রাজনৈতিক ব্যক্তিত্ব। একজন শিল্পীর শেষ যাত্রায় নােংরা রাজনীতি করা হচ্ছে বলেও অভিযােগ বাবুলের। এই কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, সুদীপ বন্দ্যোপাধ্যায় জেলে থাকাকালীন তাঁকে দেখতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেই সময় পাশের ঘরে তাপস পাল থাকলেও তাঁকে দেখতে যাননি মুখ্যমন্ত্রী, জানান বাবুল।

কিছুটা বাবুলের সুরেই বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ জানান, তাপস পালের মৃত্যু নিয়ে রাজনীতি করা হচ্ছে। এমনকি জেলে থাকাকালীন তাঁকে কোনওদিন দেখতে যাওয়া হয়নি বলেও দাবি করেন দিলীপ। তিনি আরও বলেন, তাপস পালের মৃত্যু থেকে রাজনৈতিক লাভ নেওয়ার চেষ্টা করছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায় হতাশাগ্রস্ত হয়ে এই ধরনের কথাবার্তা বলছেন বলেও দাবি করেন দিলীপ ঘােষ।

শুধু বিজেপি নেতারা নন, এই বক্তব্যের নিন্দায় সরব বামেরাও। বাম বিধায়ক তন্ময় ভট্টাচার্য মুখ্যমন্ত্রীর মন্তব্যের পরিপ্রেক্ষিতে জানান, সমস্ত বিষয়ের মধ্যে গিমিক নিয়ে আসা এবং রাজনৈতিক লাভ তােলা মমতা বন্দ্যোপাধ্যায়ের অভ্যাস। তিনি বলেন, মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী তবে তাে সিবিআই, সিআইডি সব তুলে দেওয়া উচিত। তাঁর কথায়, তাপস পালের বিরুদ্ধে নির্দিষ্ট অভিযােগ ছিল, যার ভিত্তিতেই গ্রেফতার করা হয়েছিল তাঁকে।

মুখ্যমন্ত্রী যদি দাবি করেন এই জন্যই তাপস পালের মৃত্যু হয়েছে সেক্ষেত্রে বিভিন্ন অপরাধের তদন্ত ব্যবস্থা তুলে দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তন্ময় ভট্টাচার্য। তিনি আরও বলেন, মুখ্যমন্ত্রীর যদি মনে হয় তাপস পাল নির্দোষ ছিলেন। সেক্ষেত্রে সুপ্রিম কোর্টে গিয়ে তিনি তা প্রমাণ করুন।

এদিকে বিরােধীরা সুর চড়ালেও কলকাতার মেয়র তথা রাজ্যের পুরনগরােন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, বিরােধীদের অভিযােগের সাফাই দেওয়া প্রয়ােজনহীন। তাপস পালের পরিবারের লােকজন জানেন দল তার জন্য কি করেছে।