চা শ্রমিকদের বেতন বৃদ্ধি করলেন মুখ্যমন্ত্রী

শুধু মাত্র কথা নয়,তিনি যে কথা ও রাখেন, ফের তা আরও একবার প্রমান করলেন মুখ্যমন্ত্রী।চা বাগানের শ্রমিকদের জন্যে কার্যত ‘কল্পতরু’ হলেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | June 8, 2022 11:07 pm

শুধু মাত্র কথা নয়, তিনি যে কথা ও রাখেন, ফের তা আরও একবার প্রমান করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার চা বাগানের শ্রমিকদের জন্যে কার্যত ‘কল্পতরু’ হলেন মুখ্যমন্ত্রী।

এদিন চা শ্রমিকদের জন্য বেতন বৃদ্ধির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার আলিপুরদুয়ারের হাসিমারায় একটি গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেন তিনি।

সেখান থেকেই চা শ্রমিকদের জন্যে ১৫ % বেতন বৃদ্ধির ঘোষণা করলেন তিনি। তবে কবে থেকে এই বেতন বৃদ্ধি তা এখনও জানা যায়নি।

আগেই চা শ্রমিকরা দিনপ্রতি ৬৭ টাকা বেতন পেতেন। বর্তমানে দিনপ্রতি তাঁরা বেতন পান ২০২ টাকা। এবার সেই বেতন আরও ১৫ শতাংশ বৃদ্ধির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

পাশাপাশি আদিবাসীদের দ্রুত জমির পাট্টা বিলির ঘোষনা করে মুখ্যমন্ত্রী বলেন, “আদিবাসীদের জমির মালিক শুধু আদিবাসীরাই। তাঁদের জমি কেউ কেড়ে নিতে পারবে না।”

পাশাপাশি এদিন বিজেপিকে একহাত নেন তিনি। বলেন, “ভোটের আগে ঝুড়ি ঝুড়ি প্রতিশ্রুতি দেয় ওরা। চা বাগান খুলবে, বোনাস দেবে। কিন্তু তার পর আর কিছু করে না। আমরা চা বাগানের শ্রমিকদের স্বার্থ দেখছি। তাঁদের বেতন বাড়াচ্ছি।”

এদিন গন বিবাহে উপস্থিত হয়ে আদিবাসীদের সৌন্দর্য নিয়ে বলতে উঠে মুখ্যমন্ত্রী বলেছেন, “বিয়েতে বর বউদের দিকে তাকিয়ে ছিলাম। তাঁদের চোখের দিকে দেখেছি, চেহারা দেখেছি। আমি চমকে গিয়েছি। আদিবাসী মেয়েরা এত সুন্দর দেখতে হয়! আমি আগে বুঝতে পারিনি। আজ এখানে না এলে জানতেই পারতাম না।”

ওই দম্পতিদের হাতে রূপশ্রী প্রকল্পের ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন। আদিবাসী ভাই-বোনেদের নাচও তাঁর খুব ভাল লাগে বলে জানিয়েছেন। এর পরই রাজ্যে আদিবাসীদের জন্য সরকার কী কী করেছে তার বর্ণনা দিয়েছেন মুখ্যমন্ত্রী।