১০০ দিনের কাজের অর্থ সমস্যা মেটাতে ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড’, ঘোষনা মুখ্যমন্ত্রীরc

কাজ করেও ১০০ দিনের কাজের টাকা পাওয়া যাচ্ছে না, তার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে গরীব মানুষ। এবার সেই সমস্যা মেটাতে নতুন টোটকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Written by SNS Kolkata | May 17, 2022 9:10 pm

কাজ করেও ১০০ দিনের কাজের টাকা পাওয়া যাচ্ছে না, তার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে গরীব মানুষ। এবার সেই সমস্যা মেটাতে নতুন টোটকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনিক বৈঠক থেকে একদিকে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ যেমন উগরে দিলেন, পাশাপাশি ১০০ দিনের কাজের সঙ্গে জড়িত মানুষেরা যেন আর্থিক দিক থেকে বঞ্চিত না হয়, তার জন্যে একটি কমিটি করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

একাধিকবার বলা সত্ত্বেও গত ডিসেম্বর মাস থেকে ১০০ দিনের কাজের প্রাপ্য টাকা আটকে রেখে দিয়েছে কেন্দ্র, যা নিয়ে ইতিমধ্যেই খোদ প্রধানমন্ত্রীকে রাজ্যের অভিযোগের কথা চিঠি দিয়ে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তবে তাতে লাভ খুব একটা হয়নি। তবে কেন্দ্রের অপেক্ষায় হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় রাজ্য।

মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে তা স্পষ্ট করে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ” গরিব মানুষ গুলো কাজ করেও আজ প্রায় ৪ মাস ১০০ দিনের টাকা পাচ্ছে না।

তাদের টাকা আটকে রাখা ঠিক না, তাঁরা খাবে কি? কেন্দ্র কবে দেবে বা আদৌ দেবে কিনা ঠিক নেই, কেন্দ্র টাকা না দিলেও আমাদের পাওনা মেটাতে হবে।”

কিন্তু উপায়? আপাতত সমস্যা মেটাতে কয়েকটি দফতরের বরাদ্দ অর্থের একাংশ দিয়ে তৈরী করা হবে এই ‘ ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড ‘।

মুখ্যমন্ত্রী বলেন ” পূর্ত, সেচ, কৃষি, পঞ্চায়েত, ক্ষুদ্র সেচ এই সমস্ত দফতরের সারা বছর কাজ হয়, মুখ্য সচিবএর নেতৃত্বে

একটা ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড’ তৈরি করা হবে। এ ই সমস্ত দফতরের বরাদ্দের একাংশ দিয়ে এই ফান্ড তৈরী করা হবে।”

পাশাপাশি তিনি আরও বলেন, ” এই সমস্ত দফতরে টানা কাজ হয়, নন- টেকনিক্যাল কাজ বা দ দিয়ে এদের শ্রমিকের কাজ ১০০ দিনের কাজের জব কার্ড যাদের আছে , তাদের দিয়ে করাতে হবে।

নতুন কাজ দেওয়ার আগেও পুরোনো টাকা মেটাতে হবে, গ্যাসের দাম বেড়েছে, পেট্রোল এর দাম বেড়েছে, ওষুধের দাম বেড়েছে, কাজ করে টাকা না পেলে এই মানুষ গুলোর চলবে কি করে? নিয়ম ১৫ দিনের মধ্যে টাকা দেওয়া, সাংবিধানিক নিয়ম, তাও তো ওরা মানছে না।

১০০ দিনের কাজের বকেয়া নিয়ে কেন্দ্র কে তীব্র আক্রমণ করে এদিন তিনি বলেন, “আমাদের টাকা নিয়ে যায় ,সেখান থেকেই আমাদের পাওনা মেটায়। ৫ মাস ধরে ১০০ দিনের কাজের বরাদ্দ দিচ্ছে না।”