অর্থনৈতিক উন্নয়নের সদিচ্ছা প্রসঙ্গে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

একাধিক রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রীয় সরকারের উদ্যোগকে বিধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | August 12, 2019 1:23 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

একাধিক রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রীয় সরকারের উদ্যোগকে বিধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর্থিক উন্নয়ন নয়, কেন্দ্রের একমাত্র উদ্দেশ্য রাজনীতি, এমনটাও দাবি করেন তিনি।

রবিবার ফেসবুক পােস্টে কেন্দ্রের সমালােচনায় সরব হন মুখ্যমন্ত্রী। তিনি এই পােস্টের মাধ্যমে লগ্নি নিয়ে কেন্দ্রীয় সরকারের সদিচ্ছার বিষয়েও প্রশ্ন চিহ্ন তােলেন। ফেসবুক পােস্টে তিনি লেখেন, ২০১৯ সালের জুন পর্যন্ত কোয়ার্টারে ১৫ বছরের মধ্যে সবথেকে কম অর্থ বিনিয়ােগ এসেছে নতুন প্রকল্পে। এমনকি ২০১৯ সালে মার্চের কোয়াটারে যে সমস্ত নতুন প্রকল্পের ঘােষণা হয়েছিল, সংশ্লিষ্ট বছরের জুনের কোয়ার্টারে তার থেকে ৮১ শতাংশ কম প্রকল্পের ঘােষণা হয়েছে, এমনটাও দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে তােপ দেগে তিনি পােস্টের জানান, অর্থনীতি এবং উন্নয়ন বাদ দিয়ে কেন্দ্রীয় সারের একমাত্র এজেন্ডা রাজনীতি, রাজনীতি ও রাজনীতি। শুধু অর্থনীতির হালহকিকত নিয়েই নয়, রবিবার বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ নিয়েও কেন্দ্রকে তােপ দাগেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জানান, অর্ডিন্যান্স ফ্যাক্টরি বাের্ড, ভারতীয় রেলওয়ে, বিএসএনএলের বেসরকারিকরণ হলে কাজ হারানে বহু মানুষ। পাশাপাশি চর্মশিল্প এবং অটোমােবাইল ইন্ডাস্ট্রিতে কর্মী ছাঁটাই-এর প্রসঙ্গে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী জানান, ২০১৯ সালে লােকসভা নির্বাচনে নরেন্দ্র মােদি সরকার কর্মসংস্থানের আশ্বাস দিয়েছিলেন সাধারণ মানুষকে। কিন্তু যাদের চাকরি ছিল তারাও কাজ হারাচ্ছেন বলেও দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এদিকে অর্থনৈতিক ক্ষেত্রে রাজ্যের সাফল্যের প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, মন্দায় চলা রাজ্যে সরকার কেন্দ্রের তুলনায় অনেক বেশি সফল। পশ্চিমবঙ্গে ২০১৯ সালে পশ্চিমবঙ্গে আর্থিক বৃদ্ধির হার ১২,৫৮ শতাংশ বলেও জানান মুখ্যমন্ত্রী। অর্থনীতি প্রসঙ্গে কেন্দ্র সরকারের এই সমালােচনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।