রাজ্যের বিভিন্ন জায়গায় সিবিআই হানারাজ্যের বিভিন্ন জায়গায় সিবিআই হানা

এদিন যুব তৃণমূলের নেতা বিনয় মিশ্রর বাড়ি এবং অফিসে সাত ঘণ্টা ম্যারাথন তল্লাশি চালায় সিবিআই। আগামী ৪ জানুয়ারি সােমবার তাকে ডেকে পাঠানাে হয়েছে।

Written by SNS Kolkata | January 1, 2021 8:06 pm

সিবিআই-র সদর দপ্তর। (File Photo: IANS)

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার বিভিন্ন এলাকা, সালকিয়া, কোন্নগরের বিভিন্ন অঞ্চলে এই দু’টি মামলার সঙ্গে জড়িত সন্দেহে বেশ কয়েকজন ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি চালাচ্ছে কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা (সিবিআই)।

গরু পাচার কাণ্ডে ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন বিএসএফ কমান্ড্যান্ট সতীশ কুমার এবং মূল অভিযুক্ত এনামুল হক। তাদের জেরা করে বেশ কিছু ব্যবসায়ীর নাম উঠে এসেছে। ওই ব্যবসায়ীদের মাধ্যমে কালাে টাকা সাদা করা হত বলে খবর। এর সঙ্গে হাওলার মাধ্যমে টাকা সরানােরও অভিযােগও উঠেছে। বৃহস্পতিবার সকাল থেকে বিনয় মিশ্র নামে কলকাতার এক ব্যসায়ীর দক্ষিণ কলকাতার দুটি বাড়িতে তল্লাশি চালাচ্ছে সিবিআই। 

পাশাপাশি বিনয়ের লেকটাউনের বাড়িতেও চলছে তল্লাশি। রীতিমতাে আটঘাট বেঁধে সিআরপিএফ সঙ্গে নিয়ে তল্লাশি অভিযানে নেমেছে কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা। বিভিন্ন নথিপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। জিজ্ঞাসাবাদ চলছে পরিবারের সদস্যদের। ওই ব্যবসায়ীর রাজনৈতিক মহলে ভালই যােগাযােগ রয়েছে বলে শােনা যাচ্ছে।

সেই বিষয়টিকে কাজে লাগিয়ে তিনি কোনও অবৈধ কারবারে যুক্ত হয়েছিলেন কি না, তা জানার চেষ্টা করছে সিবিআই। তার রাসবিহারী এবং চেতলার বাড়িতে সকাল থেকেই এই তল্লাশি শুরু হয়েছে। শুধু গরু পাচার কাণ্ডেই নয়, বৃহস্পতিবার সকাল থেকে কয়লা পাচার কাণ্ডেও একই রকম ভাবে সক্রিয় কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা। সালকিয়া এবং কোন্নগরে নীরজ সিংহসহ দুই ব্যবসায়ীর বাড়িতে চলছে তল্লাশি।

এর আগেও নীরজের বাড়িতে তল্লাশি চলেছে। কয়লা পাচার কাণ্ডে অনুপ মাঝি ওরফে লালার নাগাল এখনও পাননি কেন্দ্রীয় গােয়েন্দারা। লালা বেপাত্তা হলেও তার সঙ্গে ইসিএল, সিআইএসএফ এবং রেলের একাংশের কর্মীদের মধ্যে কয়লা পাচারের যে আঁতাঁত গড়ে উঠেছিল, তার প্রমাণ ইতিমধ্যেই মিলেছে। এই চক্রে নাম উঠে এসেছে বিভিন্ন ব্যবসায়ীর। এ বার তাঁদেরই নাগাল পেতে চাইছে সিবিআই। 

এদিন যুব তৃণমূলের নেতা বিনয় মিশ্রর বাড়ি এবং অফিসে সাত ঘণ্টা ম্যারাথন তল্লাশি চালায় সিবিআই। আগামী ৪ জানুয়ারি সােমবার তাকে ডেকে পাঠানাে হয়েছে। দক্ষিণ কলকাতায় বিনয় মিশ্রর বাড়ি এবং অফিসে হানা দিলে সিবিআই তার সন্ধান পায়নি। ফলে তার নামে লুকআউট নােটিশ জারি করা হচ্ছে বলে জানা গিয়েছে। 

এদিকে বৃহস্পতিবার হুগলির কোন্নগরের দুই ব্যবসায়ীর বাড়িতে এবং সালকিয়াতেও তল্লাশি চালায় সিবিআই। আর্থিক দুর্নীতির সঙ্গে কোন মাথা যুক্ত রয়েছে, কার প্রভাবে এত রমরমা তার খোঁজ চালাচ্ছে সিবিআই। সেই সঙ্গে কয়লাকাণ্ডে এক প্রভাবশালীর আইনজীবীও সিবিআইয়ের নজরে। জানা যাচ্ছে ওই আইনজীবী প্রভাবশালীর বাল্যবন্ধু ও সহপাঠি।