কেন্দ্রের মতো বিপুল শক্তি নিয়ে বাংলায় আসবে বিজেপি, হিসেব দিলেন অমিত শাহ

একুশের ভােটে বাংলায় কি হবে? উনিশের অক্টোবরেই তার ভবিষ্যদ্বাণী করে দিলেন বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Written by SNS New Delhi | October 18, 2019 12:15 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

একুশের ভােটে বাংলায় কি হবে? উনিশের অক্টোবরেই তার ভবিষ্যদ্বাণী করে দিলেন বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । জানিয়ে দিলেন, দুই-তৃতীয়াংশ মানুষের সমর্থন নিয়ে বাংলায় সরকার গড়তে চলেছে গেরুয়া শিবির।

বৃহস্পতিবার রাতে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে অমিত শাহের সাক্ষাৎকার সম্প্রচারিত হবে। এদিন সকাল থেকে সােশ্যাল মিডিয়ায় যে প্রােমাে চালাচ্ছে ওই সংবাদমাধ্যম, তাতে বিজেপি সভাপতি এই কথা বলেছেন। এমনকি এও জানিয়েছেন, এনআরসি কার্যকর করতে যদি কোনও দুর্বলতা থেকে থাকে, তাহলে সরকার তা পর্যালােচনা করে পরবর্তী পদক্ষেপ নেবে।

উনিশের লােকসভা ভােটের অনেকটা আগে থেকেই বিজেপি নেতারা বলতে শুরু করেছিলেন বাংলায় ২০-২২টি আসনে জিতবেন তারা। পাল্টা শাসকদলের স্লোগান ছিল বিয়াল্লিশে বিয়াল্লিশ। কিন্তু ভােট ফুরােতে দেখা গিয়েছে মুখের কথার কাছাকাছি পৌঁছে গিয়েছে বিজেপি। ১৮টি আসন জিতেছে বাংলা থেকে।

লােকসভা পরবর্তীতে বিজেপি’র ফলাফলকে বিধানসভার নিরিখে ফেলে দেখা গিয়েছে, বাংলায় শতাধিক বিধানসভা কেন্দ্রে শাসকদলের থেকে অনেকটা এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। একই সঙ্গে এও দেখা গিয়েছে, অন্তত এমন ১৫-২০টি বিধানসভা কেন্দ্র আছে যেখানে তৃণমূল আর বিজেপির ভােট একেবারে গায়ে গায়ে।

বিজেপি নেতৃত্বে বক্তব্য ওই আসনগুলি জেতা কেবল সময়ের অপেক্ষা। এনআরসি নিয়ে দলের অবস্থান স্পষ্ট করতে বাংলায় এসে সভা করে গিয়েছেন অমিত শাহ। নেতাজি ইন্ডােরের সেই সভা থেকে দলের সমস্ত স্তরের নেতাদের বিজেপি সভাপতির কড়া বার্তা, ঘরে ঘরে গিয়ে বলতে হবে কোনও হিন্দুকে বাংলা ছেড়ে যেতে হবে না। এমনকী কোনও শিখ, বৌদ্ধ, জৈনকে এ দেশের নাগরিকত্ব দেবে সরকার।

অমিত শাহ বলেছিলেন, ‘একজন শরণার্থীকে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার অধিকার দেবে সরকার’। পর্যবেক্ষকদের মতে, অমিত শাহ বাংলায় এসে পরিষ্কার করে বলেননি যে, অনুপ্রবেশকারী মুসলমানদেরই শুধু এ দেশ থেকে বিতাড়িত করা হবে। তাদের মতে, না বলার মধ্যে দিয়েই সবটা বলে দিয়েছেন তিনি। এই মেরুকরণের রাজনীতিকেই আরও তীব্র করতে চাইবে বিজেপি।

যদিও অমিত শাহের বাংলা দখলের আগাম ঘােষণাকে একেবারেই গুরুত্ব দিচ্ছে না তৃণমূল কংগ্রেস। দলের এক মুখপাত্রের কথায়, ‘অমিত শাহ এখনও বাংলার মানুষকে চেনেননি। বছরে এক-আধবার বিমানে চেপে কলকাতায় এসে বক্তৃতা করে বলল, বাংলা দখল করব, আর সেটা হয়ে গেল ব্যাপারটা এত সােজা না’।

জাতীয় নাগরিক পঞ্জিকরণ নিয়ে তৃণমূলের বক্তব্য, ‘বাংলায় এনআরসি হবে না। আর যদি কেন্দ্র তা করতে চায়, তাহলে তীব্র প্রতিরােধের মুখে পড়তে হবে’। শাসকদলের এক নেতার কথায়, ‘অসম ছাড়া আর কোথাও এনআরসি করার কোনও সিদ্ধান্ত বা অ্যাকর্ড সুপ্রিম কোর্ট বলেনি। তাহলে অমিত শাহের এই হুঙ্কার কীসের ভিত্তিতে?’