উপনির্বাচনে পরাজয়ের পরেই পেট্রোল-ডিজেলের দাম কমিয়েছে বিজেপি: অধীর চৌধুরি

উপনির্বাচনে পরাজয়ের পরেই পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে বাধ্য হয়েছে বিজেপি। মুর্শিদাবাদ জেলা কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন অধীর চৌধুরি।

Written by SNS Kolkata | November 9, 2021 3:34 pm

অধীর চৌধুরি (Photo: IANS)

উপনির্বাচনে পরাজয়ের পরেই পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে বাধ্য হয়েছে বিজেপি। সোমবার মুর্শিদাবাদ জেলা কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন প্রদেশ কংগ্রেস সভাপতি সাংসদ অধীর চৌধুরি।

এদিন তিনি রাজ্য সরকারের কাছে ভ্যাট কমানোর আবেদন করেন। কেন্দ্র এবং রাজ্য দাম কমালে তবেই সাধারণ মানুষ বাজারের চড়া দামের আগুনের উত্তাপ থেকে কিছুটা হলেও রেহাই পাবেন বলে এদিন জানান অধীরবাবু।

লোকসভার পরিষদীয় দলনেতা অধীর চৌধুরি এদিন বলেন, ‘পেট্রোল, ডিজেলের দাম কমা উচিত। এটা আপনি, আমি সবাই বুঝি। আমরা তো এটা নিয়ে অনেকদিন ধরেই দাবি করছি কেন্দ্র এবং রাজ্য উভয়ই দাম কমাক। ছত্তিশগড়ে রয়েছে কংগ্রেস সরকার। সেই সরকার অনেক আগেই ভ্যাট কমিয়েছে। পাঞ্জাবের কংগ্রেস সরকারও ভ্যাট কমিয়ে দিয়েছে।

পশ্চিমবঙ্গের সরকার কমাক, এটা তো আমরাও চাইব। আমরা তো বলেছি কেন্দ্র এক্সাইজ ডিউটি এবং রাজ্য কমাক ভ্যাট। তাহলে আজকে যে বাজারে আগুন লেগেছে, সেই এই বিজেপি পার্টি দশ টাকা এবং পাঁচ টাকা কমাল কখন, যখন ভারতবর্ষের মানুষ তাদের প্রত্যাখ্যান করেছে তখন। তার আগে তাদের হুঁশ হয়নি।

হিমাচল, রাজস্থান এবং ভারতবর্ষের বিভিন্ন রাজ্যে যে উপনির্বাচন, সেই নির্বাচনে পরাজয়ের পর বিজেপি পার্টির হুঁশ ফিরেছে। এভাবে মানুষের উপরে ট্যাক্সের বোঝা চাপানো উচিত নয়।

বিজেপি পার্টি খাতির করে দাম কমিয়েছে, তা নয়। নিরুপায় হয়ে মানুষের চাপের কাছে এবং উত্তরপ্রদেশ সহ পাঁচটি রাজ্যের নির্বাচনের কথা মাথায় রেখে সে এখন দাম কমাতে বাধ্য হচ্ছে।

আমি বলব, রাজ্যগুলির বিবেচনা করা উচিত। কংগ্রেস সরকার ছত্তিশগড়, পাঞ্জাবে দাম কমিয়েছে। দিল্লিতেও কমানো হয়েছে। পশ্চিমবঙ্গের তৃণমুল সরকার তাদেরও ভাবা উচিত। এই দাবি আমাদের নতুন নয়।

এই দাবি আগেই আমরা করেছি। বিজেপি বরং নতুন করে দাবি করছে। কারণ এতদিনে তারা বলার মতো জায়গা পেয়েছে। কিন্তু বিজেপি একথা একবারও বলছে না, আগামী দিনে আর দাম বাড়বে না’।