পুরভোট মামলার শুনানি পিছলো বিজেপির আইনজীবীর আবেদনে!

কলকাতা পুরসভার ভোট আবহে পুরভোট মামলার শুনানি পিছল। সোমবার দুপুরে কলকাতা হাইকোর্টে বিজেপির আইনজীবী এই মামলার শুনানি বুধবার করার আর্জি রাখেন।

Written by SNS Kolkata | November 30, 2021 7:01 pm

কলকাতা হাইকোর্ট (File Photo: iStock)

কলকাতা পুরসভার ভোট আবহে পুরভোট মামলার শুনানি পিছল। সোমবার দুপুরে কলকাতা হাইকোর্টে বিজেপির আইনজীবী এই মামলার শুনানি বুধবার করার আর্জি রাখেন। সেই আর্জির ভিত্তিতেই এই মামলার শুনানি পিছনোর কথা জানায় আদালত। এদিকে বুধবারই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

এ রাজ্যে পুরসভা ও পুরনিগম মিলিয়ে মিশিয়ে রয়েছে ১২৫টি। এর মধ্যে ১১৮টি পুরসভা, ৭টি পুরনিগম। সর্ববৃহৎ পুরনিগম কলকাতা। ১৪৪টি ওয়ার্ড। রাজ্য সরকার প্রথমেই রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়েছিল তারা কলকাতা ও হাওড়ায় আগে ভোট চায়।

১৯ ডিসেম্বর সেই ভোটের আর্জি জানিয়েছিল শাসকদল। যদিও সেই দাবিতে সিলমোহর পড়েনি। কলকাতায় ১৯ তারিখ ভোট হলেও, হাওড়ায় আপাতত ভোট নয়।

কিন্তু এতগুলো পুরসভায় ভোট বাকি থাকলেও শুধুমাত্র একটিতে কেন ভোট হচ্ছে তা নিয়ে বিজেপি আদালতের দ্বারস্থ হয়। তারা সব জায়গায় একসঙ্গে ভোটের দাবি তোলে। সে মামলারই শুনানি ছিল সোমবার।

এই মামলা আরও জটিল হয়ে ওঠে সম্প্রতি রাজ্য নির্বাচন কমিশন কলকাতায় ভোটের বিজ্ঞপ্তি জারি করার পর। কারণ, এই কমিশনের আইনজীবীই আদালতে দাঁড়িয়ে বলেছিলেন, যতদিন মামলার নিষ্পত্তি না হচ্ছে, তারা ভোটের বিজ্ঞপ্তি জারি করবে না।

কিন্তু তারপরও কীভাবে বিজ্ঞপ্তি জারি হল তা নিয়ে আদালতে সরব হন বিজেপির আইনজীবী। এই মামলাটি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে বিবেচনাধীন রয়েছে বলে জানা গেছে।