কৃষিক্ষেত্রে ফের কেন্দ্রের শিরোপা পেল রাজ্য

কৃষিক্ষেত্রে অসাধারণ সাফল্যের সুবাদে কেন্দ্র ফের কৃষিকর্মণ পুরস্কারে ভূষিত করেছে পশ্চিমবঙ্গ সরকারকে।

Written by SNS New Delhi | September 19, 2019 2:26 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছিল বিকেল সাড়ে চারটের। কিন্তু তার আগেই সুখবরটি এসে পৌঁছাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। কৃষিক্ষেত্রে অসাধারণ সাফল্যের সুবাদে কেন্দ্র ফের কৃষিকর্মণ পুরস্কারে ভূষিত করেছে পশ্চিমবঙ্গ সরকারকে। কেন্দ্রের এই শিরােপা পেয়ে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য কৃষিকৰ্মণ পুরস্কারের আর্থিক মূল্য দু’কোটি টাকা।

দিল্লিতে থাকাকালীন এই সংবাদ পাবার পরেই রাজ্যবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ধন্যবাদ জানাতে ভােলেননি রাজ্যের কৃষি আধিকারিকদেরও। কৃষিকাজে আরও সাফল্যের জন্য তাদের সকলকে এগিয়ে আসার আবেদনও করেছেন তিনি।

বুধবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রকের পক্ষ থেকে রাজ্যকে চিঠি লিখে এই পুরস্কারের কথা জানানাে হয়। পুরস্কার প্রাপ্তির সংবাদে নিজের খুশি গােপন রাখতে পানেনি মুখ্যমন্ত্রী। পুরস্কারের খবর পেয়েই দিল্লি থেকে টুইট করে তিনি বলেন, পশ্চিমবঙ্গ আরও একবার কৃষিকৰ্মণ পুরষ্কার পেল। মুলত ভুট্টা চাষের জন্যই আমরা এই পুরস্কার পেয়েছি। আগেও পেয়েছিলাম। আবার পেলাম।

মুখ্যমন্ত্রীর কথায়, শুধু এই বছরেই নয়, বিগত পাঁচ বছর ধরে রাজ্য সরকার কৃষি ক্ষেত্রে পুরস্কৃত হয়ে আসছে। সরকারিসূত্রে খবর, কৃষি ক্ষেত্রে ভালাে উৎপাদনের জন্য প্রতিবছর বিভিন্ন রাজ্য সরকারকে পুরস্কৃত করে থাকে কেন্দ্র। গতবছরের মতাে চলতি বছরেও কৃষিক্ষেত্রে সাফল্যের জন্য পশ্চিমবঙ্গ সরকারকে কৃষিকৰ্মণ পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সুরকার। নবান্নসুত্রে জানা গিয়েছে, চলতি আর্থিক বছরে ভূট্টা চাষে উৎপাদন হয়েছে প্রায় ১৫ লক্ষ মেট্রিক টন। মূলত উত্তরবঙ্গে এই ভুট্টা চাষ ব্যাপকভাবে হয়ে থাকে।