দেশের মানুষের শান্তি কামনায় পুরীতে পুজো বাংলার মুখ্যমন্ত্রীর

পুরীর মন্দিরে পুজো শেষে সাংবাদিকদের মুখােমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মানুষের জন্য, দেশের জন্য, বাংলা-ওড়িশার সব পরিবারের জন্য শান্তি কামনা করেছি।

Written by SNS Puri | February 27, 2020 3:33 pm

পুরীতে জগন্নাথ দেবের মন্দিরে পুজো দেন মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

ঝরলাে রক্ত, / পড়লাে লাশ / জ্বলছে ক্রোধের আগুন, / হােলির আগেই / রক্তের হােলি / মনুষ্যত্ব বড় করুণ’

দিল্লির ঘটনা নিয়ে গােটা দেশের মতােই উদ্বিগ্ন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনিক কাজে ওড়িশা সফরে আগেই বাংলার আইনশৃঙ্খলা যাতে অক্ষুন্ন থাকে তা নিয়ে রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের শীর্ষ কর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ আলােচনা সারেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশ অনুযায়ী রাজ্য জুড়ে নিচ্ছিদ্র নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে।

দেশের সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন পরিস্থিতিতেই দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীর কলমে উঠে এসেছে প্রতিবাদী কবিতা। দিল্লির অরাজকতা নিয়েও তিনটি ভাষায় কবিতা লিখলেন তিনি। কবিতার মধ্যে দিয়েই তৃণমূল নেত্রী প্রশ্ন তুলেছেন ‘গণতন্ত্র কি তবে শেষ?’ হিংসার বাতাবরণের ফলে দেশ ক্রমেই মানুষের বসবাসের অযােগ্য হয়ে পড়েছে। মুখ্যমন্ত্রীর কবিতার শিরােনাম তাই ‘নরক’।

হিন্দি, বাংলা ও ইংরাজিতে এই কবিতা সসাশ্যাল সাইটে এক হাজারের ওপর শেয়ার হয়েছে। মাত্র কয়েক ঘণ্টায় সাড়ে তিন লাখের ওপর লাইক করেছেন মানুষ।

এই পরিস্থিতিতে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির বিশেষ বৈঠকে যােগ দিতে পুরীতে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। তবে তার আগেই দেশবাসীর মঙ্গল কামনায় পুজো দেন মমতা বন্দ্যোপাধ্যায়। গােটা বাংলার মতােই সমগ্র দেশের শান্তি কামনায় বুধবার বিকেলে জগন্নাথ দেবের মন্দিরে পুজো দেন তিনি। জগন্নাথ দেবের আশীর্বাদ স্বরূপ মন্দিরের ধ্বজাটি বাংলার মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেন মন্দিরের পুরােহিতরা। পুজো শেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় পবিত্র চাদর পরিয়ে দেন তাঁরা। মুখ্যমন্ত্রীর মাথায় মন্দিরের পবিত্র দণ্ড ঠেকিয়ে আশীর্বাদও করেন তাঁরা। সেখান থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী মহালক্ষ্মী, সাক্ষীগােপাল, গােপীনাথ, ভুবনেশ্বরী মন্দির ঘুরে দেখেন।

পুরীর মন্দিরে পুজো শেষে সাংবাদিকদের মুখােমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মানুষের জন্য, দেশের জন্য, বাংলা-ওড়িশার সব পরিবারের জন্য শান্তি কামনা করেছি। মা-মাটি-মানুষের শান্তি কামনায় প্রার্থনা করেছি। তিনি আরও বলেন, আমাদের দেশ শান্তির দেশ, মানবতার দেশ, সকলকে নিয়ে চলার দেশ। এখানে হিংসার স্থান নেই। আমি গভীরভাবে উদ্বিগ্ন। সকলকে শান্তি বজায় রাখার আবেদন জানাচ্ছি।

শুক্রবার একটি মিটিং আছে পূর্বাঞ্চলে। জগন্নাথ দেবের পুজো বাংলার মুখ্যমন্ত্রীর বাড়িতেও হয়। পুরীর মন্দিরের পুরােহিতরাই যে তাঁর বাড়িতে এসে পুজো করেন তা এদিন জানালেন মুখ্যমন্ত্রী। বাংলার মানুষের শান্তি কামনাতেই এই পুজো তাও এদিন জানান তিনি।

উল্লেখ্য, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। ভুবনেশ্বরে পূর্বাঞ্চলের পাঁচটি রাজ্যের সঙ্গে এই বিশেষ বৈঠকে মিলিত হবেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্বরাষ্ট্রমন্ত্রকের ডাকা এই বৈঠকে যােগ দিচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভুবনেশ্বরে আন্তঃরাজ্য পরিষদের পূর্বাঞ্চলের ৫ রাজ্যের সঙ্গে এই আলােচনা সভা হবে ভুবনেশ্বরে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছড়া ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গেও পৃথকভাবে বাংলার মুখ্যমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা রয়েছে।