অমিত শাহের সঙ্গে বৈঠকের পরই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সরব হলেন রাজ্যপাল

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বৈঠকের পরে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন রাজ্যপাল।

Written by SNS Kolkata | October 30, 2020 6:04 pm

রাজ্যপাল জগদীপ ধনকড়। (File Photo: IANS)

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বৈঠকের পরে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন রাজ্যপাল। তিনি বলেন, বঙ্গে নৈরাজ্য চলছে। আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে সম্পূর্ণভাবে। রাজ্য-রাজ্যপাল দ্বন্দ্ব নতুন নয়। এর আগেও একাধিক ইস্যুতে রাজ্য প্রশাসনের বিরুদ্ধে সুর চড়িয়েছেন রাজ্যপাল। বুধবার দিল্লি গিয়েছিলেন তিনি। 

রাজ্যপালের টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে জানানাে হয়, বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করতে চলেছেন তিনি। বৈঠকের পর রাজ্যপাল জানান, পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অমিত শাহের সঙ্গে তিনি বিশদে আলােচনা করেছেন। 

এরপরেই রাজ্য প্রশাসনকে কড়া ভাষায় আক্রমণ করেন রাজ্যপাল। তিনি বলেন, সরকারি আমলারা সরাসরিভাবে রাজনৈতিক কর্মী হিসেবে কাজ করে চলেছেন, যেটা গণতন্ত্রের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। আমলাতন্ত্র রাজনীতিকরণে গণতন্ত্র টিকিয়ে রাখাই এখন সবথেকে বড় চ্যালেঞ্জ বলে দাবি করেন তিনি। তাৎপর্যপূর্ণ এরপর টানা একমাস পাহাড়ে কাটাবেন রাজ্যপাল। 

এদিন নাম না করে প্রশান্ত কিশােরকে আক্রমণ করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তিনি বলেন, বঙ্গে ক্ষমতা দখল করে আছেন এমন কিছু ব্যক্তি যাদের সরাসরি রাজ্য রাজনীতির সঙ্গে কোনও যােগ নেই। রাজ্যে মানবাধিকারে কোনও জায়গা নেই বলেও অভিযােগ করেন তিনি। 

রাজ্যপালের আরও অভিযােগ, বিভিন্ন বিষয়ে রাজ্য সরকারে সঙ্গে তিনি আলােচনা করতে চান। কিন্তু সরকারের তরফ থেকে সেভাবে সাড়া পাওয়া যায়নি। এমনকি রাজ্য পুলিশের ডিজি’কে চিঠি দিয়ে তিনি কয়েকটি বিষয়ে জানতে চাইলে কয়েক লাইন উত্তর লিখে দায় সেরেছেন ডিজি। বিষয়টি নিয়ে তিনি লজ্জিত বলেও দাবি করেছেন রাজ্যপাল। এমনকি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি সংক্রান্ত একটি রিপাের্ট অমিত শাহের কাছে পেশ করে রাজ্যপাল আশঙ্কা প্রকাশ করেছেন যে এই পরিস্থিতিতে ভােট হলে তা কতটা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে তা নিয়ে। 

এদিকে রাজ্যপালের মন্তব্য প্রসঙ্গে পাল্টা টুইট করে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তােলেন, রাজ্যপাল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন নাকি বিজেপি নেতার সঙ্গে। এর আগে কমপক্ষে ৯৯ বার একই কাজ করেছেন রাজ্যপাল, বলেও অভিযােগ করেন তিনি। একই সঙ্গে জগদীপ ধনকড় ‘রাজভবনের কলঙ্ক’ বলেও মন্তব্য করেছেন কল্যাণবাবু।