অবৈধ বালি খাদানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে, জানালেন মন্ত্রী মানস ভুঁইয়া 

পশ্চিম মেদিনীপুর জেলার অবৈধ বালি খাদানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানালেন রাজ্যের জলসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী ডাক্তার মানস ভুঁইয়া।

Written by SNS West Midnapore | June 28, 2021 9:00 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জল সম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী ডাক্তার মানস ভুঁইয়া। (Photo: Twitter | @PahariPiyali

পশ্চিম মেদিনীপুর জেলার অবৈধ বালি খাদানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানালেন রাজ্যের জলসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী ডাক্তার মানস ভুঁইয়া। শুক্রবার সন্ধ্যায় মেদিনীপুর সার্কিট হাউসে বাঁধ মেরামত নিয়ে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকের পর তিনি জানান, মেদিনীপুরের কাঁসাই নদীর উপর থাকা আনিকেট বাঁধের নিচ থেকে কেউ বা কারা বালি, নুড়ি তুলে নিচ্ছে। এরফলে বাঁধে ফাটল দেখা দিলে বড়সড় বিপদ ডেকে আনতে পারে। 

কাঁসাই নদীর ওপর গুড়গুড়িপাল, কঙ্কাবতী, ধেড়ুয়া, কুবাই নদীর ওপর শালবনি, শিলাবতী নদীর ওপর গড়বেতা, ঘাটাল, ঝুমি নদীর ওপর দাসপুর, সূর্ণরেখা নদীর ওপর দাঁতনের বিভিন্ন এলাকায় গজিয়ে উঠেছে অবৈধ বালি খাদান। এরফলে নদী গতিপথ পরিবর্তন করছে। নদীর অস্বাভাবিক নাব্যতা ও গভীরতা লক্ষ্য করা যাচ্ছে। 

মন্ত্রী জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে জেলার প্রশাসনিক বৈঠকে জানিয়েছেন কোনাে অবৈধ বালি খাদান চলবে না। জেলা প্রশাসন এসব অবৈধ বালি খাদানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। এদিনের বৈঠকেও তা জানানাে হয়েছে। 

জল সম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী ডাক্তার মানস ভুঁইয়া আরাে বলেন যে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন অবৈধ বালি খাদানগুলির বিরুদ্ধে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করবে এবং কোথাও নদীবক্ষ থেকে অবৈধভাবে বালি তােলা যাবে না। যারা অবৈধভাবে নদীর চর থেকে বালি তুলে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।