পার্থ, বক্সি, সুব্রতর বাড়িতে অভিষেক

দলের সিনিয়র নেতাদের আশীর্বাদ নিতে রবিবার প্রথমে অভিষেক তৃণমূল কংগ্রেসের মহা সচিব পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে যান।

Written by SNS Kolkata | June 7, 2021 1:57 pm

অভিষেক বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

তৃণমূলে উত্তরণ ঘটেছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। এরপর সময় নষ্ট না করে দলের সিনিয়র নেতাদের আশীর্বাদ নিতে রবিবার প্রথমে অভিষেক তৃণমূল কংগ্রেসের মহা সচিব পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে যান। তারপর দলের রাজ্যসভাপতি সুব্রত বক্সির বাড়িতেও যান অভিষেক। সুব্রত বক্সির বাড়ি থেকে অভিষেক সােজা চলে যান দলের আরেক প্রবীণ নেতা সুব্রত মুখােপাধ্যায়ের বাড়ি। 

অভিষেকের তার বাড়িতে আসা প্রসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় বলেন, ছােট বেলা থেকেই অভিষেকের সঙ্গে আমার সম্পর্ক। নতুন করে আশীর্বাদ নিতে আসার কিছু নেই। ওঁর সঙ্গে সবসময়ই আমার আশীর্বাদ রয়েছে। সুদীর্ঘ সময়ে একাধিকবার ব্যক্তিগত আলাপচারিতাও হয়েছে। প্রশাসন ও দলের মধ্যে কিভাবে কাজ করতে হবে তা নিয়েও আলােচনা হয়েছে। 

এদিন পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে মিষ্টি নিয়ে যান অভিষেক। এদিন অভিষেককে কাছে পেয়ে আবেগ চেপে রাখতে পারলেননা সুব্রত বক্সি। অভিষেক বন্দ্যোপাধ্যায় বাড়িতে গিয়ে পায়ে হাত দিয়ে সুব্রত বক্সিকে প্রণাম করতেই তিনি অভিষেককে জড়িয়ে ধরলেন। তৈরি হল এক আবেগ ঘন মুহূর্ত। চোখের জল ধরে রাখতে পারলেন না সুব্রত বক্সি। চোখের সামনেই যাকে বড় হতে দেখেছেন আজকে তার কাধেই দলের অনেক বড় দায়িত্ব। উত্তরাধিকার মশাল বহনের এক অন্য ছবি তৈরি হল এদিন। 

সুব্রত বক্সি এদিন অভিষেককে বলেন, যা আছে, যেটুকু আছে সব তােকে উজাড় করে দেব। ভবানীপুরে স্কুলবাগান রােডের কার্যালয়ে বসেন তৃণমূলের রাজ্যসভাপতি সুব্রত বক্সি। রবিবার হলেও ছুটি নয় অফিস খােলাই থাকে। তাই অভিষেক সােজা চলে যান সুব্রতবাবুর পার্টির অফিসে। 

এরপর অভিষেক যান বালিগঞ্জে সুব্রত মুখােপাধ্যায়ের বাড়ি। ফুলের তােড়া দিয়ে অভিষেককে স্বাগত জানান সুব্রত মুখােপাধ্যায়। উভয়ের মধ্যে বেশ কিছুক্ষণ কথাবার্তা হয়। গুরুদায়িত্ব পাওয়ার পর প্রবীন নেতাদের আশীর্বাদ নিতে একের পর এক বাড়িতে যাচ্ছেন অভিষেক। রাজনৈতিক মহলের একাংশের কথায় ‘গুরু প্রণাম’ সারছেন অভিষেক। আগামীতে তাঁর সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়ের বাড়ি যাওয়ার কথা রয়েছে। 

শনিবার অভিষেক বন্দ্যোপাধ্যায় সর্ব ভারতীয় করে দায়িত্ব নেবার পর রবিবার কাজে নামার আগে আশীর্বাদ নিতে গেলেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে। দায়িত্ব গ্রহণের পর তাঁর এই কর্তব্যবােধ আসলে দলের মধ্যে দ্বীন-প্রবীণ ভারসাম্য বজায় রাখার কৌশল বলে মনে করছেন রাজনৈতিক মহল।

এদিন সকালে পার্থ চট্টোপাধ্যায় নাকতলার বাড়িতে যান তৃণমূলের সদ্য দায়িত্বপ্রাপ্ত নতুন ভারতীয় সাধারণ সম্পাদক। অভিষেকের ঘনিষ্ঠমহল সূত্রে খবর, নতুন দায়িত্ব গ্রহণের পর আশীর্বাদ নিতে পার্থর বাড়িতে যান। দীর্ঘদিন রাজনীতি করার সূত্রে মহাসচিবের কাছ থেকে পরামর্শও গ্রহণ করেন তিনি।

তবে শুধুমাত্র পার্থ নন, দলের অনেক প্রবীণ নেতারও আশীর্বাদ নিতে চান অভিষেক। সেই লক্ষে হয়তাে আরও অনেক প্রবীণ নেতার বাড়িতে যাওয়ার সম্ভাবনা রয়েছে তাঁর। দলের অন্দরে নিজের গ্রহণযােগ্যতা বাড়াতে রাজনীতিতে কৌশল একটা বড় পদ্ধতি বলে মনে করা হয়। সে ক্ষেত্রে দলের মধ্যে নিজেকে মেলে ধরার এটা একটা কৌশলও হতে পারে অভিষেকের, মত রাজনৈতিক মহলের। 

পার্থ চট্টোপাধ্যায় সহ বহু নেতারা দীর্ঘদিন ধরে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলে আসছেন। এই পরিস্থিতিতে দলের মধ্যে নবীন-প্রবীণ ভারসাম্য বজায় রাখাও জরুরি। গত বিধানসভা নির্বাচনের আগেও যে কাজটা করেছিলেন অভিষেক। প্রবীণদের পাশাপাশি তিনি নবীনদের এগিয়ে দিয়েছিলেন সামনের সারিতে। ভােটে জয় লাভের পরও তা বজায় রাখা দরকার। তাই রবিবার পার্থর বাড়িতে অভিষেকের এই উপস্থিতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।