একসঙ্গে ৬০ করোনা রোগিকে সুস্থ করে বাড়ি ফেরাল কলকাতা মেডিকেল

দুর্যোগ বিধ্বস্ত শহরে এল সুসংবাদ। একসঙ্গে ৬০ জন করোনা আক্রান্তকে সম্পূর্ণ সুস্থ করে বাড়ি ফেরাচ্ছে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল।

Written by SNS Kolkata | May 26, 2020 11:12 am

প্রতিকি ছবি (File Photo: AFP)

দুর্যোগ বিধ্বস্ত শহরে এল সুসংবাদ। একসঙ্গে ৬০ জন করোনা আক্রান্তকে সম্পূর্ণ সুস্থ করে বাড়ি ফেরাচ্ছে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল। যা একদিনে করোনামুক্ত রোগির সংখ্যায় রেকর্ড। এর আগেও ৩৯ জন করোনা আক্রান্ত এই মেডিকেল কলেজ থেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। এই সাফল্যকে শহরের হাসপাতাল পরিষেবার মনোন্নয়ন হিসেবে দেখা হবে নাকি করোনায় সুস্থতার হার বৃদ্ধি হিসেবে দেখা হবে সেটা অবশ্য বিচার্য বিষয়।

তবে কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রকের টিম এসে করোনা চিকিৎসায় রাজ্যের বেলেঘাটা আইডি হাসপাতালকে দরাজকন্ঠে প্রশংসা করে গিয়েছে। এরপর কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে একসঙ্গে ৬০ জন রোগির সুস্থ হওয়ার খবর নিঃসন্দেহে আশা যোগাচ্ছে।

কলকাতা মেডিকেল কলেজের সুপার ডা. ইন্দ্রনীল বিশ্বাস জানিয়েছেন, ৬০ জনকেই ডিসচার্জ করে দেওয়া হয়েছে। এরমধ্যে ৪৩ জন সোমবার বাড়ি ফিরলেও বাকি ১৭ জনের বাড়ি আম্ফান বিধ্বস্ত এলাকায় হওয়ায় তাদের ডিসচার্জ করা হলেও তারা হাসপাতালেই থেকে গিয়েছেন।

এদিকে রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হওয়ার খবর আসছে। তবে মৃত্যুর হার ক্রমশ কমছে। রবিবার ২৪ মে, করোনায় মৃতের সংখ্যা ছিল দু’জন। এই পরিস্থিতিতে একসঙ্গে ষাট জনের সুস্থ হওয়ার খবর নিঃসন্দেহে আশার আলো দেখাচ্ছে। চিকিৎসকরা বলছেন, করোনায় যেমন প্রতিদিন আক্রান্ত হচ্ছে, তেমনই সুস্থতার হারও বাড়ছে।

এর আগে একাধিকজনকে সুস্থ করে বাড়ি ফেরানোর নজির ছিল এম আর বাঙুর হাসপাতালের। এবর সেই কের্ড ভেঙে নতুন নজির গড়ল কলকাতা মেডিকেল কলেজ। যাকে কলকাতার গুরুত্বপূর্ণ কোভিড হাসপাতালের তকমা দেওয়া হয়েছে আগেই।

কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে কর্তৃপক্ষ, চিকিৎসক, নার্স থেকে শুরু করে করোনা রোগিদের চিকিৎসার সঙ্গে যুক্ত প্রতিটি স্বাস্থ্যকর্মী অক্লান্ত পরিশ্রমেই এতজন আক্রান্তরা সুস্থ হতে পেরেছেন বলে মনে করছে সকলে। এই সাফল্যের জন্য সোমবার বাড়ি ফিরে যাওয়ার ডিসচার্জ পাওয়া রোগমুক্ত করোনা আক্রান্তদের ফুল ও মিষ্টি দিয়ে অভিনন্দন জানানো হল।

ষাট জন করোনা আক্রান্তের সুস্থ হওয়ায় এই হাসপাতালকে ঘিরে যাবতীয় বিতর্কে ছেদ পড়ল। কলকাতা মেডিকেল কলেজ কোভিড হাসপাতাল হিসেবে ঘোষিত হওয়ার পর একাধিক অনভিপ্রেত ঘটনা ঘটায় এই হাসপাতাল নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। হাসপাতাল চত্বরে পড়ে গিয়ে বৃদ্ধের মৃত্যু, করোনায় মৃত এক ব্যক্তির দেহ বাইরে নিয়ে যাওয়ার লোকের অভাব ইত্যাদি ঘটনা ঘটেছে এই হাসপাতালে।

প্রশ্ন উঠেছিল এই কোভিড হাসপাতালের পরিষেবার মান নিয়েও। এই ঘটনায় অস্বস্তিতে পড়ে যান হাসপাতাল কর্তৃপক্ষ এবং রাজ্য স্বাস্থ্য দফতর। কিন্তু কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপার ইন্দ্রনীল বিশ্বাসের কড়া পদক্ষেপের ফলে হাসপাতালের পরিষেবার মান ফিরতে থাকে। এরপর একসঙ্গে ষাটজন করোনা আক্রান্তের একসঙ্গে সুস্থ হয়ে ওঠার ঘটনা সমস্ত অভিযোগের জবাব হয়ে উঠল।