আর্থিক দুর্বলদের চাকরি ও শিক্ষায় ১০ শতাংশ সংরক্ষণ

অর্থনৈতিকভাবে দুর্বলদের সরকারি চাকরি এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে দশ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্তে সিলমােহর দিল রাজ্য সরকার।

Written by SNS Kolkata | July 3, 2019 2:58 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (File Photo: IANS)

অর্থনৈতিকভাবে দুর্বলদের সরকারি চাকরি এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে দশ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্তে সিলমােহর দিল রাজ্য সরকার।

মঙ্গলবার বিধানসভায় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে বলেন, এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। তপশিলি জাতি, উপজাতি এবং ওবিসিদের জন্য বরাদ্দ সংরক্ষণের অতিরিক্ত দশ শতাংশ এখন থেকে বরাদ্দ করা থাকবে অর্থনৈতিকভাবে দুর্বলদের (ইকোনমিকালি উইকার সেকশন তথা ইডব্লিউএস) জন্য।

তবে ইতিমধ্যেই যেসব অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণি ইতিমধ্যেই তপশিলি জাতি, উপজাতি এবং ওবিসিদের সুবিধে পেয়েছে, তারা এই নতুন সংরক্ষণর আওতাভুক্ত হবেন না। আর অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের নির্ধারণ করার মানদণ্ড কী হবে তা আর্থ সামাজিক পরিস্থিতি এবং অন্যান্য ফ্যাক্টর খতিয়ে দেখার পর নির্ধারণ করা যাবে।

প্রসঙ্গত লােকসভা নির্বাচনের আগেই ইএসডব্লিউদের জন্য দশ শতাংশ সংরক্ষণের কথা ঘােষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এজন্য সংবিধান সংশােধন করতে কেন্দ্রীয় সকার সুপ্রিম কোর্টে অ্যাডিডেফিটও করে। মণ্ডল কমিশনের সংরক্ষণের আওতার বাইরেও যাতে অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য চাকরি ও শিক্ষায় দশ শতাংশ সংরক্ষণ করা যায়, সেজন্য সংবিধানের ১৫ (৬), ১৬ (৬) ধারায় সংশােধনী আনা হয়।

গত মার্চ মাসে সুপ্রিম কোর্টে এই সংশােধনী অনুমােদিত হওয়ায় রাজ্যের ক্ষেত্রে অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য অতিরিক্ত ১০ শতাংশ সংরক্ষণের ক্ষেত্রে কোনও বাধাই ছিল না।

মঙ্গলবার এই রাজ্য অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য চাকরি ও শিক্ষায় দশ শতাংশ সংরক্ষণকে মান্যতা দিল। পার্থবাবু অবশ্য বলেন, কেন্দ্র কী বলেছে জানি না, আমাদের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে দেখবেন, কত আকর্ষণীয় এই প্রকল্প।

মঙ্গলবার অনগ্রসর শ্রেণিকল্যাণ ও আদিবাসী উন্নয়ন দফতরের মন্ত্রী রাজীব ব্যানার্জি বলেন, আজ দিল্লি থেকে খবর এসেছে কাজের মানের নিরিখে সর্বভারতীয় প্রতিযােগিতায় রাজ্যের এসসি, এসটি, ওবিসি উন্নয়ন নিগম দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। যার অর্থমূল্য সাত লক্ষ টাকা। মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারে এই স্বীকৃতিই বলে দেয়, রাজ্য কত ভালাে কাজ করছে।

আট বছরের শাসনকালে দল মত নির্বিশেষে এই প্রথম তপশিলি জাতি-উপজাতি আসনের নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে বৈঠকে সব রাজনৈতিক দলের ৩৭ জন বিধায়কের বক্তব্য শুনেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, উন্নয়ন নিয়ে পরামর্শ শুনেছেন, সমস্যা সমাধানের উপায় বলেছেন।

বিশেষ করে তফলিশি জাতি ও উপজাতিদের শংসাপত্র দেওয়ার পদ্ধতি সরলীকরণ করা এবং বিলম্ব না করার জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কংগ্রেস, বামফ্রন্ট এবং বিজেপি বিধায়করা এই প্রথম মুখ্যমন্ত্রীর কাছ থেকে ডাক পেয়ে স্বভাবতই খুশি। 

দিনের বৈঠকে বিরােধী দলের বিধায়করা অনেকেই শংসাপত্র দেরিতে পাওয়া বা না পাওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রীর কাছে। মুখ্যমন্ত্রী নির্দেশ দেন জন্মসূত্রে যাঁরা এই শংসাপত্র পাওয়ার অধিকারী তার যেন আবেদনের সঙ্গে সঙ্গেই শংসাপত্র পেয়ে যান।

এই বিষয়ে সরকারি আধিকারিকদের গাফিলতি দেখা গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এদিন কংগ্রেস বিধায়ক প্রতিমা রজক আবেদন করেছিলেন, অনেকেই অনলাইনে এই আবেদন করতে এখনও তেমন অভ্যস্ত নন। তাদের যেন ম্যানুয়াল আবেদনের ভিত্তিতেই শংসাপত্র দেওয়া হয়।

এছাড়া ব্লকস্তরে ক্যাম্প তৈরি করে এই শংসাপত্র দেওয়ার জন্যও আবেদন রেখেছিলেন এই কংগ্রেস বিধায়ক। যে প্রভাব মেনে নিয়েছেন মুখ্যমন্ত্রী। বিধায়ক সুখবিলাস বর্ষার আবেদন ছিল আরও বেশি সংখ্যক আদিবাস মানুষকে ভাতা দিতে হবে। আদিবাসীদের জমি যাতে বেদখল না হয়ে যায়, সেদিকে নজর দিতে হবে।

মুখ্যমন্ত্রী বলেন, এই রাজ্যেই আদিবাসীদের জল, জমি, জঙ্গলের অধিকার সুনিশ্চিত করা হয়েছে। আদিবাসীদের অরণ্যের অধিকার সুনিশ্চিত করার প্রথা দেশের মধ্যে এই রাজ্যের প্রথম চালু করা হয়েছে।

এবছর ৪৭ হাজার আদিবাসীকে এবং বনাঞ্চলের ১৯০ জনকে পাট্টা দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে বিজেপির দুই তফশিলি জাতি এবং দুই তফশিলি উপজাতি গােষ্ঠীর বিধায়ক উপস্থিত ছিলেন। এঁদের মধ্যে মাদারিহাটের বিজেপি বিধায়ক মনােজ টিপ্পা বলেন, রাজ্যের বন্ধ চা বাগানগুলিকে খুলে দেওয়ার জন্য রাজ্য সরকার উদ্যোগী হন।

লােকসভা নির্বাচনে কেন্দ্র উত্তরবঙ্গের বন্ধ চা বাগান টেক ওভারের উদ্যোগ নিয়েছি। সেইসময় ডানকান চা বাগান খােলার জন্য আদালতের দ্বারস্থ হওয়ায় সেই পদ্ধতি থমকে যায় । মনােজ টিপ্পার দাবি যুক্তরাষ্ট্রীয় কাঠামাে মেনে কেন্দ্র রাজ্য একসঙ্গে বন্ধ চা বাগান খােলার জন্য উদ্যোগ নিক।