কলকাতায় প্রতি ১০ জনে ১ জন করােনা আক্রান্ত!

বাংলায় করােনা আক্রান্তের সংখ্যা কেন এত বাড়ছে? এ প্রশ্নের যথার্থ উত্তর উঠে আসছে না কলকাতা পুরসভার স্বাস্থ্য কর্তাদের কাছ থেকে।

Written by SNS Kolkata | April 11, 2021 12:24 pm

প্রতিকি ছবি (Photo by Arun SANKAR / AFP)

বাংলায় করােনা আক্রান্তের সংখ্যা কেন এত বাড়ছে? এ প্রশ্নের যথার্থ উত্তর উঠে আসছে না কলকাতা পুরসভার স্বাস্থ্য কর্তাদের কাছ থেকে। ২৪ ঘণ্টায় মহানগরে এক লাফে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৮৭।

এই সময়ে শহরের বিভিন্ন হাসপাতালে কোভিডে মৃত্যু হয়েছে ছ জনের। যদিও গত কয়কদিনে এই সংখ্যা ৩-এর মধ্যেই ঘােরাফেরা করছিল। সংক্রমিত ও মৃতের সংখ্যা দ্বিগুণ হওয়ায় উদ্বেগ বেড়েছে পুরসভায়। পুরসভার স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় পুরসভা ল্যাবরেটরিতে পরীক্ষা করাতে আসা প্রতি ১০ জনের মধ্যে ১ জনের শরীরে করােনা ভাইরাসের সন্ধান মিলেছে।

দৈনিক সংক্রমণের হার ৮.৩১ শতাংশ থেকে বেড়ে এদিন এক লাফে পৌঁছে গিয়েছে ১০.১০ শতাংশে। ফলে সরকারি ও বেসরকারি হাসপাতালে বেডের সমস্যাও বাড়ছে। শহরে করােনা নিয়ন্ত্রণে লাগাম দেওয়া যাচ্ছে না, তার প্রধান কারণ, কমিশনের নির্দেশে পুরসভার নিয়ন্ত্রণ ক্ষমতা আর কোনও রাজনৈতিক ব্যক্তিত্বের হাতে নেই।

কাউন্সিলর বা কোঅর্ডিনেটররা কেউ না থাকায়, পুরসভার সঙ্গে কর্মীদের সেতু তৈরি হচ্ছে না। সব মিলিয়ে সমন্বয়ের অভাবেই যেভাবে মানুষকে সচেতন করার কথা ছিল, তাতে খামতি থেকে যাচ্ছে। মানুষও নিজে থেকে সচেতন হচ্ছে না। সব মিলিয়ে করােনার দাপট উদ্বেগ বাড়াচ্ছে আমজনতা।

কলকাতায় এখন অ্যাক্টিভ রােগীর সংখ্যা ৫৮৯৮। করােনায় উত্তর ২৪ পরগনায় গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমিত হয়েছেন ৮৮৪ জন। দেশে চতুর্থ দিনেও কোভিড সংক্রমণের সংখ্যা এক লাখ পেরােল। দেশে এখনও পর্যন্ত ১.৩২ কোটি মানুষ নতুন করে সংক্রামিত হয়েছেন। সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, ভারতে অভাবনীয়ভাবে কোভিড সংক্রমণ বাড়ছে, সংখ্যার হিসেবে যা ১,৪৫,৩৮৪।