‘জাওয়াদে’র জেরে আজও ভিজবে কলকাতা ও বিভিন্ন জেলা

ঝড়ের আশঙ্কা না থাকলেও রবিবারের মতো সোমবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হবে। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা।

Written by SNS Kolkata | December 6, 2021 3:33 pm

lonely boat on a rainy day

ধীরে ধীরে শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ। বর্তমানে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বাংলায় তাই ঝড়ের আশঙ্কা না থাকলেও রবিবারের মতো সোমবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হবে। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

এদিন বেলা সাড়ে ৩ টে নাগাদ সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, বর্তমানে ‘জাওয়াদ’ পুরী থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে। যা অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ৩ ঘণ্টায় এটি শক্তি খুইয়ে নিম্নচাপে পরিণত হবে। আরও কিছু সময় পরে অর্থাৎ রাতের দিকে এটি সুস্পষ্ট নিম্নচাপের রূপ নেমে।

তবে রবিবারের মতো আগামিকাল সকালেও বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে । সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ফলে এই জেলাগুলিতে ফেরি পরিষেবা বন্ধই রাখা হবে। উপকূল এলাকায় যেতে পর্যটকদেরও নিষেধ করা হয়েছে।

সোমবার সকালে কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে কর্মব্যস্ত দিনে যানজটের আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। এছাড়াও বাংলাদেশ সীমান্ত লাগোয়া নদিয়ার একাধিক এলাকা ভারী বৃষ্টিতে ভিজতে পারে।

হাওয়া অফিসের অধিকর্তা জানান, আগামিকাল বিকেলের পর থেকে হাওয়ার গতিবেগ কমবে। তবে মৎস্যজীবীদের ৬ ডিসেম্বর পর্যন্ত সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি থাকবে ৭ তারিখ থেকে কাটবে দুর্যোগ। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করবে।

তবে আপাতত শহর কলকাতায় রাতের তাপমাত্রায় কোনও বদল হবে না। শীতের আমেজ তে অপেক্ষা করতে হবে ১১ ডিসেম্বর পর্যন্ত। ১১ তারিখের পর সেদিন থেকে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি কমবে বলে জানিয়েছেন সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।