এফএটিএফ থেকে বেরোতে পাকিস্তানের ‘প্রতারণার খেলা’ 

Written by SNS September 12, 2022 6:23 pm

ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর– ধূসর তালিকা থেকে নিজেকে বের করতে পাকিস্তান খেলা শুরু করেছে বলে জানিয়েছে, প্যারিস-ভিত্তিক আন্তর্জাতিক ওয়াচডগ ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। যদিও জাতিসংঘের মনোনীত কিছু সন্ত্রাসীর বিরুদ্ধে এখন ধূসর তালিকা থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা নেই বলেই খবর।
পাকিস্তান দ্বারা এখনো পর্যন্ত মৃত ঘোষিত লস্কর ই তৈয়বা (এলইটি) অপারেশনাল কমান্ডার সাজিদ মিরের উপর পাকিস্তানের সাম্প্রতিক পদক্ষেপ পাকিস্তানের উপর এফএটিএফ -এর ক্রমাগত চাপের ফল বলেই জানা গিয়েছে। সাউথ এশিয়া প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বসবাসকারী এবং কর্মরত সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া তো দূর তাদের ক্ষেত্রে ক্রমাগত পাকিস্তানের পক্ষ থেকে এটি দ্বৈত পথ গ্রহণ করা হয়েছে যা বিয়ের দরবারে যথেষ্ঠ চিন্তার
এফএটিএফ-এর চাপে আবারও প্রশ্ন জাগে যে, পাকিস্তান কি জইশ-ই-মোহাম্মদ (জেএম) প্রধান মাওলানা মাসুদ আজহার সহ জাতিসংঘের মনোনীত অন্যান্য সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে? এটা অসম্ভাব্য মনে হয়।
পাকিস্তান দাবি করে এসেছে যে, আজহার পাকিস্তানে নেই এবং সম্ভবত আফগানিস্তানে থাকতে পারে। পাকিস্তানের দাবি সত্ত্বেও যে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না, তিনি পাকিস্তানের সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলিতে জেএম ক্যাডারদের জিহাদে লিপ্ত হওয়ার আহ্বান জানিয়ে নিবন্ধ প্রকাশ করে চলেছেন এবং কাবুলের তালেবান দখলের প্রশংসা করছেন, দাবি করেছেন যে তালেবানের বিজয় অন্যত্র মুসলিম বিজয়ের পথ খুলে দেবে, রিপোর্ট দক্ষিণ এশিয়া চাপুন।
মনে হচ্ছে যে  এফএটিএফ  অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থায়নের জন্য পাকিস্তানকে তার “ধূসর তালিকায়” ধরে রাখলেও, জেউডি এবং জেইএম-এর মতো পাকিস্তান-ভিত্তিক নিষিদ্ধ সংগঠনের নেতারা তাদের কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম হয়েছে, যুবকদের জিহাদের জন্য প্ররোচিত করছে, প্রশিক্ষণ শিবির পরিচালনা করছে। এবং ব্যানার এবং সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে অনুদান চাচ্ছে, দক্ষিণ এশিয়া প্রেসের তদন্ত অনুসারে।