ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, দক্ষিণবঙ্গে ব্যাপক ঝড়বৃষ্টির আশঙ্কা

ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি দেখা দিয়েছে বঙ্গোপসাগরের মাঝে।ঝড়বৃষ্টি হবে গাঙ্গেয় বাংলায়।আবহাওয় দফতরের খবর অনুযায়ী,থাইল্যান্ডের কাছে একটি নিম্নচাপ তৈরি হয়েছে।

Written by SNS Kolkata | December 2, 2021 12:05 pm

প্রতীকী ছবি (Photo:SNS)

ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি দেখা দিয়েছে বঙ্গোপসাগরের মাঝে। ফের ঝড়বৃষ্টি হবে গাঙ্গেয় বাংলায়। আলিপুর আবহাওয় দফতরের খবর অনুযায়ী, থাইল্যান্ডের কাছে একটি নিম্নচাপ তৈরি হয়েছে সমুদ্রে। সেই নিম্নচাপই ধীরে ধীরে ঘুর্ণিঝড়ের রূপ নেবে, এগিয়ে আসবে বালার দিকে।

নতুন এই ঘূর্ণিঝড়ের রূপ নেবে, এগিয়ে আসবে বাংলার দিকে। নতুন এই ঘূণিঝড়ের নাম দেওয়া হয়েছে জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই নামের মানে মহান। দক্ষিণ তাইল্যান্ডের কাছে পড়বে বাংলার তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি ক্রমশ প্রবেশ করবে দক্ষিণ আন্দামান সাগরে হাওয়া অফিসের হিসেব অনুযায়ী বৃহস্পতিবারের মধ্যে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঢুকে পড়বে দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। সেখানই জন্ম নেবে ঘূর্ণিঝড় জাওয়াদ। এই ঘূর্ণিঝড়ের অভিমুখ হবে উত্তর পশ্চিম দিকে।

আগামী শনিবার সকালে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তার অবশ্যম্ভাবী প্রভাব উপকূলেও। আলিপুরের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দক্ষিণবঙ্গ সংলগ্ন উপকূলে সমুদ্র উত্তাল হয়ে উঠবে।

শনিবার সকালে ঘণ্টায় ৬৫ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও মনে করা হচ্ছে। এর ফলে যথারীতি মৎস্যজীবীদের সমুদ্রে যেতে পারবেন না তারা। শুক্রবারের মধ্যেই যাঁরা গেচেন তাদের ফিরে আসতে হবে।

ঘূর্ণিঝড় জাওয়াদের কলকাতা-সহ উপকূলের একাধিক জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার বইবে ঝোড়ো হাওয়া। সতর্ক থাকতে বলা হয়েছে দুই মেদিনীপুর দুই চব্বিশ পরগনাকে।