মহারাষ্ট্রে টিকার স্টকে ঘাটতি, কেন্দ্রকে আরও টিকা পাঠানাের অনুরােধ

স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেন, প্রতিদিন সংক্রমণ রেকর্ড সংখ্যক হারে বৃদ্ধি পাচ্ছে। টিকাকরণ প্রক্রিয়াও চলছে। কিন্তু এই শহরে মাত্র তিনদিনের টিকার স্টক রয়েছে।

Written by SNS Mumbai | April 8, 2021 10:27 pm

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

দেশের মধ্যে সর্বোচ্চহারে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মহারাষ্ট্র প্রশাসনের তরফে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে লকডাউন জারি করার পাশাপাশি, কোভিড নির্দেশিকা পালন বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেন, প্রতিদিন সংক্রমণ রেকর্ড সংখ্যক হারে বৃদ্ধি পাচ্ছে। টিকাকরণ প্রক্রিয়াও চলছে। কিন্তু এই শহরে মাত্র তিনদিনের টিকার স্টক রয়েছে। কেন্দ্রকে আরও টিকা পাঠানাের জন্য অনুরােধ করা হয়েছে।

তিনি বলেন, ‘রাজ্যে মাত্র তিনদিনের টিকা মজুত রয়েছে। প্রতিদিন সর্বোচ্চ হারে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। ফলে পর্যাপ্ত টিকা না থাকলে সমস্যা হবে’। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে ভিডিও কনফারেন্সে পরিস্থিতি নিয়ে অবগত করা হয়েছে যে, ‘আমাদের রাজ্যের বেশিরভাগ টিকাকরণ কেন্দ্র বন্ধ রয়েছে। টিকা নেই বলে ওই স্বাস্থ্যকেন্দ্রগুলােতে টিকাকরণ প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে।

সাধারণ মানুষ টিকা নিতে এলে তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। দ্রুত টিকা পাঠানাের ব্যবস্থা করতে বলা হয়েছে। তিনি বলেন, “ আমাদের মােট ১৪ লাখ টিকা রয়েছে– আগামি তিন দিন টিকাকরণ করা সম্ভব হবে। প্রতি সপ্তাহে ৪০ লাখ করে টিকা দরকার, যদি দৈনিক ৫ লাখ করে টিকা দেওয়া হয়।

মহারাষ্ট্রে গত ২৪ ঘন্টায় ১.১৫ লাখ মানুষ সংক্রামিত হয়েছেন। বৃহন্মুম্বাই পুরসভাও টিকার স্টক কম থাকার বিষয়টি স্বীকার করে নিয়েছে। মুম্বইয়ের মেয়র কিশােরী পেড়নেকর বলেন, চিন্তার কারণ নেই, পর্যাপ্ত টিকা থাকবে। আমরা সরকারি হাসপাতালগুলােতে বেশিরভাগ টিকার ডােজ পাঠিয়ে দেওয়া হয়। এক লাখ মতাে কোভিশিল্ড ডােজ রয়েছে। সামান্য ঘাটতি হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বিষয়টি কেন্দ্রকে জানিয়েছে। দ্রুত টিকার ডােজ না পাঠালে দ্বিতীয় ডােজ দেওয়া সম্ভব হবে না।