ক্ষমতায় এলে সার্জিকাল স্ট্রাইক হবে গরিবির ওপর, প্রতিশ্রুতি রাহুলের

সোমবার তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন কংগ্রেস ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ গরিবকে মাসে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। দেশের ২৫ কোটি মানুষ বছরে ৭২ হাজার টাকা পেলে দারিদ্রসীমার ওপরে উঠে আসবেন বলে দাবি করেন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধির ভাষায় দরিদ্র দূরীকরণে ‘সার্জিকাল স্ট্রাইক’ করবে কংগ্রেস।

Written by SNS March 27, 2019 12:44 pm

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Photo: IANS)

জয়পুর, ২৬ মার্চ – ঠাকুমার স্লোগান ছিল দেশ থেকে ‘গরিবি হঠাও’। সেই পথেই চলছেন প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। সোমবার তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন কংগ্রেস ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ গরিবকে মাসে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। দেশের ২৫ কোটি মানুষ বছরে ৭২ হাজার টাকা পেলে দারিদ্রসীমার ওপরে উঠে আসবেন বলে দাবি করেন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধির ভাষায় দরিদ্র দূরীকরণে ‘সার্জিকাল স্ট্রাইক’ করবে কংগ্রেস।

পাকিস্তানের ওপর ভারতীয় সেনার সার্জিকাল স্ট্রাইক নিয়ে মোদি সরকারের ঢাক পেটানো এখনও চলছে। জাতীয়তাবাদকে হাতিয়ার করে বিজেপি যাতে বাড়তি সুবিধা না পায় তার জন্য বারবার মোদির কাছ থেকে সার্জিকাল স্ট্রাইকের প্রমাণ চেয়ে এসেছে কংগ্রেস। মোদির সুরেই রাজস্থানের সুরাটগড়ের নির্বাচনী জনসভায় রাহুল গান্ধি জানান, ‘দরিদ্র দূরীকরণে সার্জিকাল স্ট্রাইককরবে কংগ্রেস। গত ৬ মাস ধরে দেশ থেকে গরিবি হঠানোর পথের হদিশ করে যাচ্ছে দল। দেশ থেকে দারিদ্রতা মুছে ফেলাই কংগ্রেসের লক্ষ্য। ধামাকা হবে। ইতিহাসে কোনও দেশ যা করেনি।

গরিব মানুষের সুরক্ষিত নুন্যতম আয় নিশ্চিত করতে সোমবার দেশের ২০ শতাংশ দরিদ্র মানুষকে বছরে ৭২ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। ‘নুন্যতম আয় যোজনা’ (ন্যায়) নামক প্রকল্পে ৫ কোটি পরিবার অর্থাৎ বছরে ২৫ কোটি মানুষ উপকৃত হবেন। প্রত্যেক পরিবার থেকে ৫ জন সদস্য এই আর্থিক সুবিধা পাবেন’।

সুরাটগড়ের সভায় রাহুল গান্ধি নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে বলেন, ‘যদি মোদি ধনীদের টাকা দিতে পারেন তাহলে কংগ্রেস গরিবদের টাকা দেবে’। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন যে সমস্ত কৃষকদের আড়াই একর জমি থাকবে তাঁদের বছরে ৬ হাজার টাকা দেওয়া হবে। কংগ্রেস কেন্দ্রের ঘোষণায় সমালোচনা করে। রাহুল গান্ধি কটাক্ষ করে জানান, ‘দরিদ্র কৃষকদের সামান্য টাকা দিয়ে তাঁদের অপমান করছে কেন্দ্র সরকার’।

‘চৌকিদার চোর’ স্লোগান তুলে জনসভায় উপস্থিত কংগ্রেস সমর্থক-কর্মীদের উদ্দেশ্য করে রাহুল গান্ধি প্রশ্ন ছুড়ে দিয়ে জানতে চান, ‘নরেন্দ্র মোদি কার চৌকিদার? কৃষক, বেকারদের বাড়িতে কখনও চৌকিদার দেখেছেন? চৌকিদার দেখা যায় অনিল আম্বানি, নীরব মোদির ঘরে। নরেন্দ্র মোদি কখনও বলেননি তিনি আপনাদের চৌকিদার। তিনি আসলে অনিল আম্বানি এবং নীরব মোদির চৌকিদার’।

কংগ্রেসের আর্থিক প্রকল্প ঘোষণাকে কটাক্ষ করেছে বিজেপি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি রাহুল গান্ধির বক্তব্যের সমালোচনা করে বলেন, ‘ছলকপট। পুরোটাই ভাঁওতা। কংগ্রেস চিরকালই দরিদ্র দূরীকরণের নাম করে রাজনীতি করে গেছে। এটাই কংগ্রেসের ইতিহাস’।