নিট ও জেইই (মেইন) পরীক্ষাকে কেন্দ্র করে দেশজুড়ে প্রতিবাদে ছাত্ররা

করোনা কালে হাঁসফাঁস অবস্থা দেশবাসীর। তারই মধ্যে বিতর্ক দানা বাঁধল নিট ও জেইই (মেইন) পরীক্ষার আয়োজনকে কেন্দ্র করে।

Written by SNS New Delhi | August 27, 2020 11:00 pm

পরীক্ষার্থী (File Photo: IANS)

করোনা কালে হাঁসফাঁস অবস্থা দেশবাসীর। তারই মধ্যে বিতর্ক দানা বাঁধল নিট ও জেইই (মেইন) পরীক্ষার আয়োজনকে কেন্দ্র করে। এদিকে বিতর্কের মধ্যেই নিয়ামক সংস্থা এনটিএ অ্যাডমিট কার্ড প্রকাশ করেছে। এমনকি বুধবার সংস্থার ওয়েবসাইটে হল টিকিটও প্রকাশ করা হয়েছে।

এদিকে কেন্দ্রের এই সিদ্ধান্তকে একতরফা ও গাজোয়ারি মনোভাবের প্রতিফলন বলে মত ছাত্রদের একাংশের। তাই এই সিদ্ধান্তের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকেই প্রতিবাদ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছেন পরীক্ষার্থীরা। বাড়ি থেকে কালো পতাকা, কালো ব্যান্ড ও কালো মাস্ক পরে চলবে বিক্ষোভ প্রদর্শন। আশা, ছাত্রদের রোষের মুখে যদি পিছু হটে কেন্দ্র।

এদিন আবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী পরীক্ষার স্বপক্ষে যুক্তি দেন, পরীক্ষার্থী ও অভিভাকদের চাপে পড়েই সরকারকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছিলেন, সরকার কেন নিট ও জেইই পরীক্ষার বন্দোবস্ত করছে না, এই প্রশ্নে সরকারের উপর চাপ সৃষ্টি করে গিয়েছেন অভিভাবক ও ছাত্রছাত্রীরা।

বারবার পরীক্ষা পেছনোয় ছাত্রছাত্রীদের ওপরও মানসিক চাপ বাড়ছিল। পরীক্ষা যত পিছিয় যাবে তত বেশিদিন ছাত্রছাত্রীদের পড়াশোনা চালিয়ে যেতে হবে বলেও অভিমত মন্ত্রী। তবে মন্ত্রীর দাবি শিক্ষার থেকে সুরক্ষা গুরুত্বপূর্ণ। তাই সুরক্ষার সবরকমের ব্যবস্থা রাখা হবে। তবে বর্তমান পরিস্থিতিতে দূরবর্তী স্থানের পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর ব্যবস্থার ব্যাপারে নিশ্চুপ ছিলেন শিক্ষামন্ত্রী।

তবে সরকার যাই বলুক না কেন, বর্তমান পরিস্থিতিতে পরীক্ষার আয়োজনে ক্ষুব্ধ অধিকাংশ পরীক্ষার্থী। কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে দেশজুড়ে বৃহস্পতিবার থেকে বাড়িতেই বিক্ষোভ জানাবেন ছাত্রছাত্রীরা। সকাল থেকে কালো পতাকা দেখিয়ে, হাতে, কপালে কালো ব্যান্ড বেঁধে, কালো মাস্কে মুখ ঢেকে প্রতিবাদ জানানো হবে প্রোফাইল কালো করে দেওয়া হবে। এখন চারিদিকের চাপের মুখে সরকার কি সিদ্ধান্ত নেয় সে দিকেই তাকিয়ে সব মহল।