বন্দি পাকড়াও

রেঙ্গুনের কাইক্ল্যাট জেল পালানাে ৯ বন্দির পাকড়াও বা সংঘর্ষে হত্যার খবর পাওয়া গেছে।

Written by SNS Kolkata | July 29, 2019 5:47 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

রেঙ্গুনের কাইক্ল্যাট জেল পালানাে ৯ বন্দির পাকড়াও বা সংঘর্ষে হত্যার খবর পাওয়া গেছে। ১০ এপ্রিল ১৯১৮ তারিখে পুলিশ সুপার ওমানে সিভিল পুলিশ এবং সামরিক বাহিনীর জওয়ানরা টিগালন জঙ্গলের একটি অংশ ঘিরে তল্লাশি চালান। কিন্তু জেল পালানাে বন্দিদের কোনও হদিশ পাওয়া যায়নি।

পুলিশ সুপার ওমানের নেতৃত্বে তল্লাশি বাহিনী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে জঙ্গলের সম্ভাব্য অংশগুলিতে খোঁজ চালাতে থাকে। জঙ্গলের মধ্যে একটি বড় নালা ওমানের নেতৃত্বকারী দলটি দেখতে পায়। নালা ধরে তল্লাশি চালানাের সময় পুলিশ সুপার ওমানে তল্লাশি দলের কুড়ি মিটার দূরে কয়েকজনকে হামাগুড়ি দিয়ে স্থান বদল করতে দেখেন।

তার কাছে একটি মার্টিনি রাইফেল পিঠের ওপর দেখতে পান। সঙ্গে সঙ্গে ওমানে তাকে গুলি করেন। একজন উঠে পড়ে দৌড়ে পালানাের চেষ্টা করে। কিন্তু ওমানের রাইফেল তাকেও গুলি করে পেড়ে ফেলে।

অন্য দুই ডাকাত নালা থেকে উঠে পালানাের সময় তল্লাশি বাহিনীর ছোঁড়া গুলিতে মারা যায়। অন্য আরও একজন ডাকাত নালা থেকে উঠে পালাতে গেলে ওমানের গুলিতে প্রাণ হারায়। কিন্তু ডাকাতদের ছোড়া গুলিতে তিনজন সেপাই আহত হয়।

নালায় ৯ জন ডাকাতকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। বাকি তিনজনকে গ্রেফতার করা হয়। পরে আরও একজনকে মৃত অবস্থায় পাওয়া যায়। কিন্তু বাকি দশজনের এখনও কোনও সন্ধান পাওয়া যায়নি।