অর্থনীতিতে প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যের সদ্ব্যবহার 

Written by SNS February 26, 2024 2:31 pm

অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) এবং গিলিয়েড সায়েন্সেস সম্প্রতি স্বাস্থ্যের ওপর একটি রিপোর্ট পেশ করেছে। যেখানে বলা হয়েছে প্রযুক্তি কীভাবে সকলের জন্য উন্নত স্বাস্থ্য পরিষেবাকে উদীয়মান অর্থনীতির সঙ্গে জুড়ে দিয়েছে।

সম্প্রতি উদীয়মান অর্থনীতিতে দারিদ্র্য দূর করার জন্য স্বাস্থ্য অত্যাবশ্যক। দিল্লিতে অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) এবং গিলিয়েড সায়েন্সের দ্বারা  প্রকাশিত প্রতিবেদন এই সুসংবাদটি দেয়  যে, নতুন প্রযুক্তি এবং ডেলিভারি মডেলগুলি আগের চেয়ে অনেক বেশি মানুষের কাছে স্বাস্থ্যকে গ্রহণযোগ্য করে তুলেছে। এটি এমন  একটি নতুন যুগ যেখানে স্বাস্থ্যসেবা সকলের জন্য ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক।
প্রতিবেদনটি. হেলথ ইক্যুইটি এবং ইনক্লুশন ইন অ্যাকশন, গ্লোবাল থিঙ্ক ট্যাঙ্ক ওআরএফ দ্বারা গিলিয়েড সায়েন্সেসের সহযোগিতায় তৈরি করা হয়েছে। এটি তুলনামূলকভাবে নিম্ন আয়ের দেশগুলিতে সর্বজনীন স্বাস্থ্যসেবা পৌঁছানোর কঠিন পরিস্থিতিগুলিকে পরীক্ষা করে, যেখানে অতীতের স্বাস্থ্য বিতরণ ব্যবস্থাগুলি উপকৃত হতে পারে এমন সকলের কাছে পৌঁছায় না। মানুষের আয়ু বাড়ার সাথে সাথে সংক্রামক এবং দীর্ঘস্থায়ী রোগের বোঝাও বাড়তে থাকে। উদীয়মান অর্থনীতিতে, অনেক মানুষই নিন্ম অর্থনীতিতে বাস করে, সেই কারণে সবার কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া আরও জটিল হয়ে উঠেছে।

নতুন প্রতিবেদনে রূপরেখা দেওয়া হয়েছে যে কীভাবে এশিয়া ও আফ্রিকার ছয়টি দেশের ঘটনাগুলি স্বাস্থ্যের গ্রহণযোগ্যতা আরও ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্ত করার জন্য প্রযুক্তি এবং উদ্ভাবনী ব্যবসায়িক মডেল ব্যবহার করে সেরা অনুশীলন হিসাবে কাজ করতে পারে।
ওমেন সি. কুরিয়ান, সিনিয়র ফেলো এবং ওআরএফ-এর হেলথ ইনিশিয়েটিভের প্রধান, রিপোর্টের লেখক, মন্তব্য করেছেন: “রিপোর্টে তুলনামূলকভাবে নিম্ন আয়ের দেশের মানুষের স্বাস্থ্যের চাহিদা কীভাবে অর্থনীতির দ্বারা চালিত তাই তুলে ধরা হয়েছে। ” 

গিলিয়েডের ভারত ও দক্ষিণ এশিয়ার মহাব্যবস্থাপক বৈভাবী চোকসি জানালেন, “গিলিয়ড স্বাস্থ্যের প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠার জন্য সমাধান খুঁজতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সেরা স্বাস্থ্যের সুববিধা কিভাবে সাধারণ মানুষ পেতে পারেন তা শেখার সুযোগ দি ৷  প্রফেসর ইয়ংইউথ ইউথাভং, গ্লোবাল ডব্লিউএইচও বিজ্ঞান কাউন্সিলের সদস্য এবং

প্রফেসর ইয়ংইউথ ইউথাভং, গ্লোবাল ডব্লিউএইচও সায়েন্স কাউন্সিলের সদস্য এবং বিশেষজ্ঞ গ্রুপের চেয়ার যিনি রিপোর্টটির বিষয়ে পরামর্শ দিয়েছিলেন, বলেছেন: “এই প্রতিবেদনটি দেখায় কিভাবে আমরা সকলেই স্বাস্থ্য উদ্যোক্তা এবং আইনজীবীদের কাছ থেকে শিখতে পারি যারা রূপরেখার অনেক ঘটনা পর্যালোচনা করেছেন ।
প্রতিবেদনে ভারত বাংলাকাছে দেশ থেকে এক প্রায় ডজনখানিক স্বাস্থ্য সমস্যা শনাক্ত করা হয়েছে। মোগোসো, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা এবং ভিয়েতনাম, যা বিশ্বব্যাপী দক্ষিণ জুড়ে স্বাস্থ্য ইক্যুইটি এবং অন্তর্ভুক্তি উন্নত করতে স্বাস্থ্য উদ্ভাবন প্রয়োগের জন্য নিবেদিত।
একইভাবে, রোগ নির্ণায়ক সংক্রান্ত বিপ্লব মানে গ্রামীণ স্বাস্থ্যসেবা ক্লিনিকগুলিতে অনেক রোগের জন্য সাশ্রয়ী মূল্যের দ্রুত নির্ণয়ের সুবিধা পাওয়া যাচ্ছে। টেলিমেডিসিনের আবির্ভাব এবং বাস্তবায়ন রোগীদের ডাক্তারের কাছে গিয়ে দূরবর্তী চিকিৎসার লাভ গ্রহণ করার অনুমতি দেয়।