কেরলের এর্নাকুলামে পাওয়া গেল বহু প্রাচীন রােমান সভ্যতার আংটি

বিশেষজ্ঞদের কথায় এই ধরনের আংটি পরতেন প্রথম রােমান সম্রাট অগাস্টাস সিজার। উদ্ধার হওয়া আংটিটির ওপর রােমান মহিলা স্ফিংস- এর ছবি খােদাই করা রয়েছে।

Written by SNS Ernakulam | October 5, 2020 3:57 pm

প্রতীকী ছবি (Photo: Getty Images)

কেরলের এর্নাকুলামে খোঁজ পাওয়া গেল শতাব্দী প্রাচীন আংটির। প্রথম রােমান তথ্মুলক যে ধরনে আংটি পরতেন এই আংটিটি অবিকল একই রকমের।

কেরলের পামা ইন্সটিউটের অধিক পি জে চেরিয়ান জানান, এর্নাকুলামের ১১১ একর জায়গা জুড়ে বিগত ১৩ বছর ধরে খনন কার্য চালানাে হচ্ছিল। যেখান থেকেই ২৫ এপ্রিল সংশ্লিষ্ট আংটিটি পাওয়া গেছে।

বিশেষজ্ঞদের কথায় এই ধরনের আংটি পরতেন প্রথম রােমান সম্রাট অগাস্টাস সিজার। উদ্ধার হওয়া আংটিটির ওপর রােমান মহিলা স্ফিংস- এর ছবি খােদাই করা রয়েছে। প্রাথমিক অনুসন্ধানের পর মনে করা হচ্ছে পেরিয়া নদীর কূলে কেরলের গ্রামটি অবস্থিত। সেখানে রােমান সাম্রাজ্যের একটি বন্দর ছিল। যাকে বলা হত মুজিরিস। তৎকালীন সময়ে বিশ্বের বিভিন্ন স্থানে এই ধরনের বন্দর গড়ে তুলতে চেষ্টা করেছিলেন রােমান সম্রাট । এই বন্দরগুলির মাধ্যমেই বাইরের দেশগুলি থেকে স্বর্ণমুদ্রা, পানীয়, গম আমদানি হত রােমে।

রােমান সাম্রাজ্য ধীরে ধীরে পতনের দিকে এগােতেই বন্ধ হয়ে যায় এই বন্দরগুলি। যদিও অপর একদল বিশেষজ্ঞের কথায়, ১৩৪১ সালে পেরিয়া নদীতে বিধ্বংসী বন্যা হয়। যার পর থেকেই । কেরলের ওই বন্দরটি ব্যবহারের অনুপযােগী হয়ে ওঠে।

এই বন্দরের মাধ্যমেই রােমান আংটিটি ভারতে প্রবেশ করেছিল বলে প্রাথমিক অনুমান। আংটিটি পরতেন স্বয়ং রােমান সম্রাট অগাস্টাস। পরে কয়েক জন বিশ্বস্ত সহচরকে আংটিটি পরার অনুমতি দেন তিনি। এমনটাই মতামত বিশেষজ্ঞদের। এই আংটিটি উদ্ধার হওয়ার পর বিশেষজ্ঞরা মনে করছেন আন্তঃরাষ্ট্রীয় বাণিজ্যিক আদান প্রদানের ইতিহাস অনেক পুরনাে।

এমনকি শিল্প সংস্কৃতির ভিত্তি সেই সময় থেকেই তৈরি হয়েছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে । এই আংটিটি বহু প্রশ্নের জবাব দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।