আশরফ গনির ধর্মীয় উপদেষ্টা মৌলবী জাদরানকে গ্রেফতার করল তালিবানরা

এবার আফগানিস্তানের ‘ন্যাশনাল কাউন্সিল অফ রিলিজিয়াস স্কলারস’ এর প্রাক্তন প্রধান মৌলবী সর্দার জাদরানকে গ্রেফতার করল তালিবানরা।

Written by SNS Kabul | August 31, 2021 5:20 pm

আশরফ গনি (Photo: IANS)

এবার আফগানিস্তানের ‘ন্যাশনাল কাউন্সিল অফ রিলিজিয়াস স্কলারস’ এর প্রাক্তন প্রধান মৌলবী সর্দার জাদরানকে গ্রেফতার করল তালিবানরা। চোখ বাঁধা অবস্থায় একটি ছবিও মৌলবীর প্রকাশ করা হয়েছে।

এই মৌলবী আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির ধর্মীয় উপদেষ্টা ছিলেন। তিনি প্রভাবশালী বলেও পরিচিত ছিলেন। কিছুদিন আগে সালিমা মাজারি, যিনি আফগানিস্তানের মহিলা গভর্নর তাঁকে গ্রেফতার করেছিল তালিবানরা।

যে তিনজন মহিলা গভর্নর ছিলেন আশরফ গনি সরকারের শাসনকালে, সালিমা তাঁদের মধ্যে একজন। যখন একের পর এক আফগানিস্তানের রাজনৈতিক নেতা তালিবানের ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছেন কিংবা অন্যত্র গা ঢাকা দেওয়ার চেষ্টা করছেন। সেই সময় সালিমা নিজের প্রদেশ কলঙ্ক রক্ষার জন্য হাতে বন্দুক তুলে নিয়েছিলেন।

এদিকে গত ১৫ আগস্ট কাবুল দখলের পর থেকেই তালিবান নেতৃত্ব বলে আসছেন সকল স্তরের মানুষকে নিয়ে সরকার গড়া হবে। আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আফগানিস্তানের অন্যতম শীর্ষনেতা আবদুল্লা আবদুল্লার সঙ্গে তালিবান নেতৃত্ব বৈঠকও করেন।

কিন্তু আচমকা গােটা বিশ্বকে অবাক করে দিয়ে এই দুই নেতাকে হঠাৎই গৃহবন্দি করে তালিবানরা। এমনটাই দাবি আফগাস্তিানের সংবাদমাধ্যমের। আসলে তালিবানরা ঠিক কি চাইছে বােঝা যাচ্ছে না। অনেকে বলছেন সময় বদলালেও তালিবানরা কিন্তু বদলায়নি।