শেখ হাসিনা ভারতে আস্তে পারেন অক্টোবরে

আগামি অক্টোবরে ভারত সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সফরের সময়সুচি নিয়ে এখনও পরিকল্পনা চলছে।

Written by Basudeb Dhar Dhaka | July 29, 2019 2:30 pm

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (File Photo: IANS)

আগামি অক্টোবরে ভারত সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সফরের সময়সুচি নিয়ে এখনও পরিকল্পনা চলছে। দিল্লি ও ঢাকায় নির্ভরযােগ্য সূত্র এ তথ্য দিয়েছে।

সূত্র বলেছে, অক্টোবরের প্রথম সপ্তাহে এবং দীপাবলির আগে এই সফর হতে পারে। এটা হবে ২০১৮ সালের ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা তৃতীয় দফায় পুননির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম ভারত সফর। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর শেখ হাসিনার প্রথম সফর।

বর্তমানে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। সূত্র জানিয়েছে, শেখ হাসিনার সফরে অভিন্ন নদীর জলবন্টন নিয়ে আলােচনা হতে পারে। পাশাপাশি নদীপথে দুই দেশের মধ্যে সংযােগ বাড়ানাের বিষয়টিও গুরুত্ব পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ২০১৭ সালে ভারত সফর করেন। ওই সফরের সময় তিনি পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে যান। উদ্বোধন করেন বাংলাদেশ ভবন।

গত মে মাসে নরেন্দ্র মােদির দ্বিতীয় মেয়াদের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি শেখ হাসিনা, পুর্ব নির্ধারিত জাপান সফরের কারণে। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি মােহাম্মদ আবদুল হামিদ। তবে দুই প্রধানমন্ত্রীর মধ্যে নিয়মিত যােগাযােগ রয়েছে এবং সম্প্রতি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তাঁরা যৌথভাবে কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন।

২০১৭ সালের এপ্রিলে শেখ হাসিনার ভারত সফরে রেকর্ড সংখ্যক ২২ টি চুক্তি স্বাক্ষরিত হয় দুই দেশের মধ্যে। সম্প্রতি জাতীয় সংসদে এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রালয় জানায়, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল এবং শ্রীলঙ্কার সঙ্গে সুসম্পর্ক বিরাজ করছে ভারতের।

‘প্রতিবেশী প্রথম’ নীতি অনুযায়ী প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক কল্যাণের সম্পর্ক উন্নয়নে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। ভারত এসব দেশের সক্রিয় উন্নয়ন অংশীদার এবং বেশ কিছু প্রকল্পে কাজ করছে।