‘ভ্যাকসিন হিরো’ সম্মানে ভূষিত শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরাে’ সম্মান দিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা জিএভিআই।

Written by Basudeb Dhar Dhaka | September 25, 2019 6:49 pm

শেখ হাসিনা (File Photo: IANS)

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরাে’ সম্মান দিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা জিএভিআই। বাংলাদেশে টিকাদান কর্মসূচিতে অভূতপূর্ব সাফল্যের জন্য তাঁকে এ সম্মানে ভূষিত করা হয়। 

সােমবার সন্ধ্যায় জাতিসঙ্ঘ সদর দফতরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে এ সম্মাননা দেওয়া হয়। শেখ হাসিনার হাতে পুরস্কার তুলে দেন জিএভিআই বাের্ডের সভাপতি ড. এনগােজি অকোনজো-আইয়েলা। ঢাকায় প্রাপ্ত সংবাদে এ তথ্য জানা গেছে। 

জিএভিআই-এর পুরাে নাম গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন। এটি ভ্যাকসিন অ্যালায়েন্স নামেও পরিচিত। টিকাদান কর্মসুচির মাধ্যমে দুনিয়াজুড়ে বিপুলসংখ্যক শিশুর জীবন রক্ষায় ভুমিকা রাখছে সংস্থাটি। 

ড. এনগােজি অকোনজো তাঁর বক্তব্যে শেখ হাসিনার দূরদর্শিতা ও রাজনৈতিক দায়বদ্ধতার প্রশংসা করেন। নাইজেরিয়ার সাবেক অর্থমন্ত্রী ও বিশ্বব্যাঙ্কের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. এনগােজি অকোনজো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও টুইটারের অন্যতম বাের্ড সদস্য। তিনি বলেন, যাঁরা শিশুদের জীবন রক্ষায় জরুরি টিকাদানে উদ্যোগী হয়েছেন এবং কোনও শিশু যাতে বাদ না পড়ে, তা নিশ্চিন্তে কাজ করেছেন তাঁদের জন্যই এই পুরস্কার। কেবল টিকাদানই নয়, শিশু অধিকার এবং নারীর ক্ষমতায়নেও শেখ হাসিনা একজন সত্যিকারের চ্যাম্পিয়ন। 

পুরস্কার গ্রহণের পর বাংলাদেশের জনগণের প্রতী এই সম্মান উৎসর্গ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আজ আমি যে পুরস্কার পয়েছি এটি আমার নয়, এটি বাংলাদেশের জনগণের এবং আমি তাদের এই সম্মান উৎসর্গ করছি। 

লিখিত বক্তব্যে ২০৩০ সালের মধ্যে দেশে সবার জন্য ‘ভ্যাকসিন’ কর্মসুচির লক্ষ্যমাত্রা অর্জনের আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় সর্বজনীন স্বাস্থ্যসেবার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। 

অনুষ্ঠানে মিয়ানমারে জাতিগত নিধনযজ্ঞের ভয়াবহতায় জীবন ও সম্ভ্রম বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রােহিঙ্গা শিশুদের মধ্যেও টিকাদান কর্মসুচি ছড়িয়ে দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মােমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মাে. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাে. শহিদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম প্রমুখ।