নয়া কৃষি আইনের বিরুদ্ধে এবার বিক্ষোভের আগুন ছড়ালাে আমেরিকাতেও 

কৃষক আন্দোলনে সামিল শিখ সম্প্রদায়। আর সেই আন্দোলন এখন আর শুধুমাত্র ভারতে সীমাবদ্ধ নেই। ছড়িয়ে পড়েছে বিশ্বের বহু দেশে।

Written by SNS New York | December 8, 2020 6:35 pm

লন্ডনে ভারতের কৃষি আইন নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন শিখরা। (Photo: Twitter/@Gurinder94_)

কৃষক আন্দোলনে সামিল শিখ সম্প্রদায়। আর সেই আন্দোলন এখন আর শুধুমাত্র ভারতে সীমাবদ্ধ নেই। ছড়িয়ে পড়েছে বিশ্বের বহু দেশে। লন্ডনের পর এবার আমেরিকার বিভিন্ন শহরে ভারতের কৃষি আইন নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন শিখরা। নিউইয়র্ক থেকে লন্ডন, টরেন্টো থেকে সান ফ্রান্সিসকো, অকল্যান থেকে বার্লিন- বিশ্বের বিভিন্ন শহরে শিখরা কৃষি আইন নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন। 

ভারতের কৃষক আন্দোলন নিয়ে গােটা বিশ্বেই তােলপাড় চলছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডাে এই কৃষক আন্দোলনকে সমর্থন করে একাধিক বিবৃতি দিয়েছেন। ব্রিটেন ও আমেরিকার বিভিন্ন শিখ রাজনীতিবিদরাও কৃষকদের সমর্থন করেছেন। এবার সুদূর কানাডর টরন্টো, নিউ ইয়র্ক কিংবা নিউজিল্যান্ডের অকল্যান্ডেও ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। 

নরেন্দ্র মােদি সরকার ভারতের কৃষকদের সঙ্গে বিশেষ কর পাঞ্জাবের চাষীদের সঙ্গে অন্যায় করছে বলে দাবি করেছেন বিক্ষোভকারী কৃষকরা। টরন্টো, ভ্যাঙ্কুভার- সহ কানাডার বিভিন্ন শহরে শিখরা পথে নেমেছেন। সান ফ্রান্সিসকোতেও শিখর গলায় সবুজ কাপড় জড়িয়ে শনিবার জড়াে হয়েছিলেন ভারতীয় কনস্যুলেটের সামনে। সবুজ হল কৃষিক্ষেত্রের প্রতীক। ফসলে প্রতীক। তাই সবুজ রংই বেছে নিয়েছিলেন তারা। 

রবিবার সকালে নিউজিল্যান্ডের স্থানীয় গুরুদ্বারে স্বেচ্ছাসেবী তরুণ শিখরা কৃষকদের জন্য পােস্টার তৈরি করেছেন। তৈরি করেছেন লঙ্গরের ব্যবস্থাও। পাশাপাশি ক্যালিফোর্নিয়ার বিভিন্ন শহরে হঙ্ক ফর ফারমারস স্লোগান দিয়ে গাড়িতে মিছিল করেছেন বহু প্রবাসী শিখ।

আমেরিকায় বে এরিয়াতে আন্দোলনের প্রধান উদ্যোক্তা বলেছেন- দিল্লিতে কৃষকরা যেভাবে শান্তিপূর্ণ আন্দোলন করছেন, ঠিক সেভাবে আমেরিকার শিখ সম্প্রদায়ও প্রতিবাদ জানাবে। তিনি বলেন, কৃষকরা ছাড়া থাকবে না খাদ্য। থাকবে না বহু মানুষের জীবিকা। বহু মানুষের আয়ের উৎস আজও কৃষির ওপর নির্ভরশীল।