সীমান্তের বিতর্কিত এলাকায় হেলিপ্যাড বানাচ্ছে নেপাল, বসছে ৩৬০ ডিগ্রি ক্যামেরাও

ক্রমশই সীমান্তে বেড়ে চলেছে নেপালের তৎপরতা। বিহারে পশ্চিম চম্পারণ জেলার অধিকর্তা জানিয়েছেন, দুই দেশের মধ্যে বিতর্কিত স্থানে হেলিপ্যাড বানাচ্ছে নেপাল।

Written by SNS Kathmandu | August 8, 2020 2:00 pm

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (File Photo: IANS)

ক্রমশই সীমান্তে বেড়ে চলেছে নেপালের তৎপরতা। বিহারে পশ্চিম চম্পারণ জেলার অধিকর্তা জানিয়েছেন, দুই দেশের মধ্যে বিতর্কিত স্থানে হেলিপ্যাড বানাচ্ছে নেপাল। এটি বাল্মীকি রিজার্ভ ফরেস্টের লাগোয়া স্থানে তৈরি করা হচ্ছে। অন্যদিকে উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ থেকে খবর আসছে, সেখানে নো ম্যান্স ল্যান্ডে নেপাল প্রশাসন ৩৬০ ডিগ্রি সিসিটিভি লাগাচ্ছে।

গত কয়েক মাস ধরেই নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। এর মধ্যেই ভারতের কিছু অংশকে অন্তর্ভুক্ত করে নেপাল নতুন একটি মানচিত্রও প্রকাশ করেছিল। মনে করা হচ্ছে নিজের গদি বাঁচাতেই ভারত-বিরওধী অবস্থান নিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি।

বিহারের হেলিপ্যাড সম্পর্কে সশস্ত্র সীমা বলের অফিসার রাজেন্দ্র ভরদ্বাজ জানিয়েছেন কয়েকদিন আগেই নির্মাণকার্য শুরু হয়েছে। পশ্চিম চম্পারণ জেলার সদর বেটিয়া থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে এই হেলিপ্যাড। খারি বর্ডার আউটপোস্ট থেকে খানিকটা দূরে।

অন্যদিকে উত্তরাখণ্ডের চম্পাবতে শক্তিশালী সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে এমনভাবে যেখান থেকে ভারতের ওপর নজরদারি করা যাবে। এই নিয়ে আপত্তি জানিয়েছে স্থানীয় প্রশাসন। চম্পাবতের জেলাশাসক সুরেন্দ্র নারায়ণ পাণ্ডে বলেন যে নেপালের প্রশাসনের সঙ্গে আলোচনাতেও এই কথা তুলে ধরা হয়েছে।

নেপাল বলেছে, ওই ক্যামেরা তাদের দিকের কাজকর্ম নজরবন্দি করার জন্য লাগানো হয়েছে। সে সময় ভারতীয় প্রতিনিধিরা বলেন, তাহলে সাধারণ সিসিটিভি বসান। ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে এমন সিসিটিভি লাগিয়েছেন কেন? তার কোনও সদুত্তর অবশ্য নেপাল প্রশাসন দিতে পারেনি।