পাক অধিকৃত কাশ্মীরে ব্রিটিশ হাই কমিশনার জেন ম্যারিয়ট, ক্ষুব্ধ দিল্লি

Written by SNS January 14, 2024 9:58 pm

নিউ দিল্লি, ১৪ জানুয়ারি: আমেরিকার পর ব্রিটেন। পাক অধিকৃত কাশ্মীরে মাথা গলানোর অদম্য সাহস দেখিয়ে দিল্লির অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে এই দুই দেশ। গত বছর এপ্রিলে আমেরিকার রাষ্ট্রদূত পাক অধিকৃত কাশ্মীরে গিয়েছিলেন। আন্তর্জাতিক রাজনৈতিক মহলে তা নিয়ে কম বিতর্ক হয়নি। এবার গত ১০ জানুয়ারি পাক অধিকৃত মীরপুরে গেলেন ইসলামাবাদে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার জেন ম্যারিয়ট। সেই ছবি তিনি এক্স হ্যান্ডেলে শেয়ার করতেই আগুনে ঘৃতাহুতি দেওয়ার মতো ভারতের রোষের মুখে পড়লেন তিনি। ভারতের বিদেশ মন্ত্রক তাঁর এই কর্মকান্ডের ব্যাপক সমালোচনা করেছে।

এদিকে এই বিষয়টিকে নিয়ে হাততালি দিচ্ছে পাক সরকার। ব্রিটিশ হাইকমিশনারের পিওকে-সফরের ঘটনাকে ঢালাও প্রচার করেছে ইসলামাবাদ। বিষয়টিকে মোটেই ভালো চোখে দেখছে না দিল্লি। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও বার বার তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নিতে রাজি নয় ভারত।

ভারত সরকারের কোনও অনুমতি না নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের এভাবে সফর করা যে ‘ভারতের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা’ লঙ্ঘন, ভারত সরকারের বিদেশ মন্ত্রক সেবিষয়ে সতর্ক করেন। এমনকি ভারতের বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা ব্রিটেনের এই কর্মকান্ডে ভারত সরকারের তীব্র আপত্তি ও ক্ষোভ প্রকাশ করেছেন। এবিষয়ে বিবৃতি জারি করেছে বিদেশ মন্ত্রক। সেই বিবৃতিতে স্পষ্টভাবে বলা হয়েছে, ‘কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ বরাবরই ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে।’

প্রসঙ্গত গত বছর এপ্রিলের পর অক্টোবর ও ডিসেম্বরেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটায় জো বাইডেন সরকার। অক্টোবরে মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লম গিলগিট-বালটিস্তান সফর করেন। শুধু তাই নয়, পাক-অধিকৃত কাশ্মীরকে তিনি ‘আজ়াদ জম্মু-কাশ্মীর’ বলে উল্লেখ করেন। সেই সময় ওয়াশিংটনকে কড়া বার্তা দিয়েছিল ভারত।