সােলেমানি হত্যায় ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরােয়ানা জারি করলাে ইরান

কাশেম সােলেমানি হত্যা মামলায় ট্রাম্প সহ ৪৮ জন মার্কিন আধিকারিকের বিরুদ্ধে পরােয়ানা জারি করেছে ইরান। 

Written by SNS Tehran | January 8, 2021 2:37 pm

কাশেম সােলেমানি (Photo: IANS)

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরােয়ানা জারি করলাে ইরান। ইসলামি দেশটির সেনা শীর্ষ কর্তা কাশেম সােলেমানি হত্যা মামলায় ট্রাম্প সহ ৪৮ জন মার্কিন আধিকারিকের বিরুদ্ধে পরােয়ানা জারি করেছে ইরান। 

এক সাংবাদিক বৈঠকে ট্রাম্প সহ ৪৮ আধিকারিকদের বিরুদ্ধে পরােয়ানা জারি করার বিষয়টি জানান ইরানের বিচার বিভাগের মুখপাত্র গােলাম হুসেন ইসমাইলি। মার্কিন প্রেসিডেন্টকে গ্রেফতার করতে ইন্টারপােলের সাহায্য প্রার্থনা করেছে ইরান। 

ইরানের সরকার নিয়ন্ত্রিত সংবাদসংস্থা আইআরএনএ সুত্রে খবর -২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমান করে ড্রোন হামলায় কাডস ফোর্স-এর কম্যান্ডার জেনারেল কাশেম সােলেমানির মৃত্যুর জন্য দায়ী ডােনাল্ড ট্রাম্প ও অন্য মার্কিন আধিকারিকরা। তারা হত্যা ও সন্ত্রাসবাদে অভিযুক্ত।

ট্রাম্পের প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষ হওয়ার পরেও তার বিচার চেয়ে সরব ইরান। এটা ইন্টারপােলের সর্বোচ্চ স্তরের গ্রেফতারি পরােয়ানা। এমন ক্ষেত্রে আবেদনকারী দেশের পক্ষ থেকে অভিযুক্তকে গ্রেফতার করে স্থানীয় প্রশাসন। এর আগে গত জুন মাসেও একই কারণে ট্রাম্পকে গ্রেফতার করার আর্জি জানিয়ে ইন্টারপােলের দ্বারস্থ হয়েছিল ইরান। গতবার সে দাবি খারিজ করে  দিয়েছিল ইন্টারপােল।