ভারতে রাজনৈতিক আশ্রয়ের আর্জি প্রাক্তন পাক বিধায়কের

প্রতীকী ছবি (Photo: IANS)

নিরাপত্তার অভাবে ভারতের কাছে রাজনৈতিক আশ্রয় চাইলেন তেহেরিক-ই-ইনসাফের প্রাক্তন বিধায়ক বলদেব কুমার । ইমরানের দলের এই বিধায়ক পাকিস্তানের বারিকোটের খাইবার পাখতুনখােয়ার প্রাক্তন বিধায়ক। নিজের দেশের সরকারের বিরুদ্ধে তাঁর অভিযােগ পাকিস্তানে সংখ্যালঘুরা সুরক্ষিত নন। তিন মাসের ভিসায় এখন তিনি ভারতে লুধিয়ানায় তাঁর স্ত্রী ও সন্তানরা আছেন। বলদেব আর পাকিস্তানে ফিরতে চান না। নিজের পরিবারের নিরাপত্তার কথা ভেবেই ভারতে থেকে যেতে চান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে রয়েছেন তেহেরিক-ই-ইনসাফ দলের প্রধান ইমরান খান। নিজের দলের নেতার প্রতি অভিযােগ তুলে প্রাক্তন বিধায়ক বলদেব জানান, ‘ইমরান খান সংখ্যালঘুদের সুরক্ষা দিতে ব্যর্থ। সেদেশে সরকার পরিচালনা করে পাক সেনা ও গােয়েন্দা সংস্থা আইএসআই। অনেক আশা দেখিয়ে ইমরান ক্ষমতায় এসেছিলেন। কিন্তু প্রতিশ্রুতিপূরণে ব্যর্থ তিনি।’

ভারত সরকারের ওপর ভরসা রেখে তেহেরিক-ই-ইনসাফের প্রাক্তন বিধায়ক বলদেব কুমার আর্জিতে জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি তাঁকে রাজনৈতিক আশ্রয় দেবেন’। ইমরান সরকারকে উদ্দেশ্য করে বিধায়কের বার্তা, ‘আপনি সংখ্যালঘুদের মন পাওয়ার জন্য অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাদের ভােট পেয়েছেন। এখন প্রতিশ্রুতি পূরণের সময় এসেছে। পাকিস্তানে হিন্দু এবং শিখদের সুরক্ষা ওকেই ঠিক করতে হবে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলােপের পর থেকে সংখ্যালঘুদের ওপর অত্যাচার বেড়েছে’।


প্রাক্তন বিধায়ক বলদেব কুমার ২০১৬ সালে সােরান সিং হত্যার মামলায় অভিযুক্ত। তিনি গ্রেফতারও হন। বিধায়কের বিরুদ্ধে পুলিশ অভিযােগ তােলে, ‘সােরানের পদ ছিনিয়ে নিতেই হত্যা করা হয়েছে। বলদেব ২ বছর কারাবাস করেন। পরে প্রমাণের অভাবে তাঁকে ছেড়ে দেওয়া হয়। বলদেব এখন লুধিয়ানার বাসিন্দা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি পাকিস্তানের প্রাক্তন বিধায়কের আর্জি রাখেন কি না, এখন সেটাই দেখার।