ফের তুরস্ক এরদোগানময়, টানা তৃতীয়বারও সিংহাসনে  

Written by SNS May 29, 2023 11:26 am
টার্কি, ২৯ মে– আপাতত ২০২৮ সাল পর্যন্ত তুরস্কের সর্বময় করতে এরদোগান। তৃতীয়বারের জন্য তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রিসেপ তায়ইপ এরদোগান । রবিবারের ঐতিহাসিক রান-অফ নির্বাচনে জয়ী তিনি ।
তাঁর প্রতিদ্বন্দ্বী কেমাল কিরিচদারোগ্লুর পরাজয় জানিয়ে তুরস্কের নির্বাচনী বোর্ডের প্রধান ইতিমধ্যেই এরদোগানের জয়ের বিষয়টি ঘোষণা করেছেন।

নির্বাচনে জয়ী হওয়ার পরেই তুরস্কের ইস্তানবুল এবং রাজধানী আঙ্কারাতে দুটি পৃথক ভাষণে তাঁকে ভরসা করে আরও ৫ বছরের জন্য দেশের শাসনভার তাঁর হাতে তুলে দেওয়ার জন্য এরদোগান ধন্যবাদ জানিয়েছেন দেশবাসীকে। ‘আশা করছি, আমি আপনাদের ভরসার যোগ্য হয়ে উঠতে পারব, ঠিক যেভাবে গত ২১ বছর ধরে আমি সেই বিশ্বাসের মান রেখে চলেছি,’ জয় নিশ্চিত হওয়ার পরই ইস্তানবুলে সরকারি বাসভবনের বাইরে দাঁড়িয়ে জনসাধারণের উদ্দেশে বার্তা দিয়েছেন এরদোগান।

প্রসঙ্গত, গত কুড়ি বছর ধরেই তুরস্কের শাসন ক্ষমতার শীর্ষে রয়েছেন এরদোগান। তবে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জিততে পারেননি তিনি। গত ১৪ মে প্রথম দফার ভোটে তাঁর প্রাপ্য ভোটের হার ছিল ৪৯.৫২ শতাংশ। নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল পেয়েছিলেন ৪৪.৮৮% ভোট। সেই নির্বাচনে মাত্র ৫.২% ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন সিনান ওগান। ১৪ তারিখের ওই নির্বাচনটিই হল একমাত্র নির্বাচন যেখানে সরাসরি জিততে ব্যর্থ হন এরদোগান। তবে রবিবার দ্বিতীয় দফার ভোটে সেই খামতি পুষিয়ে দিয়েছেন তিনি।