তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে মৃত ১৮

শনিবার সকালে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮। কম্পনের কেন্দ্রবিন্দু ছিল তুরস্কের পূর্বে অবস্থিত এলাজিগ প্রদেশের একটি ছােট শহর সিভরাইস।

Written by SNS Turkey | January 27, 2020 3:54 pm

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের ধ্বংসস্তুপের মধ্যে থেকে উদ্ধারকার্য চালাচ্ছে বিপর্যয় মােকাবিলা বাহিনী। (Photo by Mustafa Kaya/Xinhua/IANS)

শনিবার ভােরে ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে পূর্ব তুরস্কে। শেষ পাওয়া খবর অনুযায়ী ভূমিকম্পে মৃত্যু হয়েছে অন্তত ১৮ জনের। গুরুতর আহত শতাধিক। ধ্বংসস্তুপের মধ্যে থেকে উদ্ধারকার্য চালাচ্ছে বিপর্যয় মােকাবিলা বাহিনী।

শনিবার সকালে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮। কম্পনের কেন্দ্রবিন্দু ছিল তুরস্কের পূর্বে অবস্থিত এলাজিগ প্রদেশের একটি ছােট শহর সিভরাইস। এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন ৩০ জন। ফলে উদ্ধারকারী দলের আশঙ্কা মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

এক প্রত্যক্ষদর্শী ৪৭-বছরের মেলাহাত ক্যান সংবাদসংস্থাকে জানিয়েছেন, খুবই ভয়াবহ অভিজ্ঞতা। সব আসবাব আমাদের ঘাড়ের ওপর। পড়ে যায়। কোনও রকমে প্রাণ হাতে করে বেরিয়ে আসি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানিয়েছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সব মানুষ ও মৃতদের পরিবারকে যথাসম্ভব সাহায্য করা হবে। টুইট করে তিনি জানান, মানুষের পাশেই রয়েছে দেশের সরকার।

তুরস্ক সরকারের ডিজাস্টার অৰান্ড ইমার্জেনিন্স ম্যানেজমেন্ট এজেন্সির তরফে জানানাে হয়েছে, স্থানীয় সময় রাত ৮:৫৫ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে সিভরাইস। শহরের জনসংখ্যা চার হাজারের আশেপাশে। হাজার হ্রদের কিনারায় অবস্থিত এলাজিগের দক্ষিণে অবস্থিত সিভরাইস। এই ভূমিকম্প টের পাওয়া গিয়েছে ইরাক ও সিরিয়ার কাছে পূর্ব ইরাকের বেশ কিছু অংশে।