আমেরিকা করোনা আক্রান্ত ও মৃত্যুর শিখর পেরিয়েছে : ট্রাম্প

সাংবাদিক সম্মেলনে ট্রাম্প ঘোষণা করেন আমেরিকা করোনায় মৃত্যু আক্রান্তের শিখর পেরিয়ে এসেছে। তাই পর্যায়ক্রমে এলাকাভিত্তিক লকডাউন তুলে নেওয়া হবে।

Written by SNS Washington | April 17, 2020 6:50 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: Xinhua/Ting Shen)

আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা কমেছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিক সম্মেলনে ট্রাম্প ঘোষণা করেন আমেরিকা করোনায় মৃত্যু আক্রান্তের শিখর পেরিয়ে এসেছে। তাই পর্যায়ক্রমে এলাকাভিত্তিক লকডাউন তুলে নেওয়া হবে।

এদিন আবারও তিনি ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য চিনকে দায়ী করে তোপ দেগেছেন। তিনি অভিযোগ করেন, উহানের ল্যাবে তৈরি করে ছড়িয়ে দেওয়া হয়েছিল করোনাভাইরাস। মার্কিন দেশের সর্বশেষ পরিস্থিতি জানাতে গিয়ে তিনি বলেন, যে তথ্য পাওয়া যাচ্ছে তাতে এটা বোঝা যাচ্ছে দেশ করোনা সংক্রমণের শিখর পেরিয়ে এসেছে। আশা করা যায় এমন স্থিতাবস্থা বজায় রাখা সম্ভব হবে এবং ধীরে ধীরে উন্নত হবে অবস্থা।

মার্কিন প্রেসিডেন্ট মন্তঘ্য করেন ‘আমরা হব প্রত্যাবর্তনকারী শিশু, আমরা সবাই। আমরা আমাদের দেশকে ফেরত পেতে চাই।’ এদিন চিনকে নিশানা করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেজিংয়ের সরকারি পরিসংখ্যানে অনেক কম করে দেখানোর অভিযোগ উঠেছে। চিন যে পরিসংখ্যা দিয়েছে তা কি বিশ্বাসযোগ্য বলে তিনি প্রশ্ন তোলেন।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নানা অসমর্থিত সূত্রে অভিযোগ করা হয়েছে, উহানের ল্যাবে ভাইরাস তৈরি করে ছড়িয়ে দিয়েছে চিন। তিনি বলেন, উহানের ল্যাবরেটরিতে ভাইরাস তৈরির যে অসমর্থিত রিপোর্ট পাওয়া যাচ্ছে, সে বিষয়টি খতিয়ে দেখবে আমেরিকা।

১ মে পর্যন্ত লকডাউন ঘোষণা হয়েছিল মার্কিন মুলুকে। কিন্তু এদিন প্রেসিডেন্ট জানিয়েছেন, রাজ্যের গভর্নরদের সঙ্গে কথা বলে লকডাউন তোলার বিষয়ে ঘোষণা করা হবে বৃহস্পতিবার। সংক্রমণের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা বাড়ছে এ অবস্থায় লকডাউন তুলে নিলে ফল আরও খারাপ হবে কিনা এই প্রশ্নের উত্তরে ট্রাম্প জানান, লকডাউনের মধ্যেও তো এটা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, শারীরিক স্বাস্থ্যের সঙ্গে মানসিক স্বাস্থ্যের দিকেও নজর দেওয়া জরুরি। আর আর্থনীতির যা হাল তাতে বহু মানুষকে আত্মহত্যার পথ বেছে নিতে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। লক্ষ লক্ষ মানুষ চাকরি খুইয়েছেন। বেকারত্বের হার নজিরবিহীনভাবে বেড়েছে। খুচরো বিত্রির হার সর্বনিম্ন। ৮৭ শতাংশ কমেছে।

এরই মধ্যে কানেকটিকাটের গভর্নর স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যাওয়ার কথা ঘোষণা করেছেন। তবে এটা নতুন স্বাভাবিকত্ব বলে তিনি বর্ণনা করেছেন। আমেরিকায় এপর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৬ হাজারেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ৬ লাখের বেশি।