এক চিকিৎসায় সেরে উঠলো এডস-ক্যানসার

বিশ্বের চতুর্থ ব্যক্তি হিসেবে এইচআইভি ভাইরাস থেকে মুক্তি পেলেন ওই ব্যক্তি। আপাতত তাঁর দেহে ক্যানসারেরও কোনও লক্ষণ নেই বলে জানিয়েছেন তাঁর চিকিৎসকরা।

Written by SNS San Francisco | July 30, 2022 10:25 pm

সম্পর্কহীন এক দাতার স্টেম সেল প্রতিস্থাপনের পর এইচআইভি এবং ক্যানসার–উভয় রোগ থেকেই মুক্ত হয়েছেন ১৯৮৮ সালে থেকে এডস-এ ভুগতে থাকা

৬৬ বছর বয়সি ব্যক্তি। শুধু এডস নয় এরপর ২০১৯ সালে আক্রান্ত হন লিউকেমিয়াতেও। তার সেরে ওঠার খবরই শুক্রবার কানাডার মন্ট্রিয়লে আন্তর্জাতিক এডস সম্মেলনে ঘোষণা করা হয়েছে।

বিশ্বের চতুর্থ ব্যক্তি হিসেবে এইচআইভি ভাইরাস থেকে মুক্তি পেলেন ওই ব্যক্তি। আপাতত তাঁর দেহে ক্যানসারেরও কোনও লক্ষণ নেই বলে জানিয়েছেন তাঁর চিকিৎসকরা। আমেরিকার ক্যালিফোর্নিয়ার ঘটনা।

আমেরিকার অন্যতম বৃহত্তম ক্যানসার গবেষণা এবং চিকিৎসা সংস্থা তথা ডায়াবেটিস ও অন্যান্য মারণরোগের জন্য শীর্ষস্থানীয় গবেষণা কেন্দ্রগুলির মধ্যে অন্যতম সিটি অফ হোপ-এ চিকিৎসা করা হচ্ছিল ওই ব্যক্তির।

বিরল জেনেটিক মিউটেশন সহ একজন দাতার কাছ থেকে স্টেম সেল পাওয়ার পর এক বছরেরও বেশি সময় ধরে অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) ছাড়াই দীর্ঘমেয়াদি এইচআইভি থেকে মুক্তি পাওয়া সবচেয়ে বয়স্ক ব্যক্তি ওই রোগী।

চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসার জন্য তাঁরা বোন ম্যারো প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন।

সহজ ভাষায় বলতে গেলে, হাড়ের মজ্জার যে অংশ থেকে রক্তকণিকা তৈরি হয়, সেই অংশ প্রতিস্থাপন করা হয় এই প্রক্রিয়ায়।

এই ক্ষেত্রে যিনি স্টেম সেল দিয়েছিলেন সেই ব্যক্তির দেহে সিসিআর ৫ ডেল্টা ৩২ নামক একটি জিন অনুপস্থিত ছিল।

এই জিনের অনুপস্থিতি মানবদেহকে এইচআইভি ভাইরাসকে প্রতিহত করতে সহায়তা করে। ফলে বোন ম্যারো প্রতিস্থাপন করার পর সুস্থ হয়ে গিয়েছেন রোগী।