গর্ভপাতকে মৌলিক অধিকারের স্বীকৃতি ফ্রান্সে

Written by SNS March 5, 2024 2:23 pm

প্যারিস, ৫ মার্চ: ফ্রান্সে নজির বিহীন ঘটনা। তোলপাড় গোটা বিশ্ব। আমরা যেখানে ভ্রূণ হত্যাকে সামাজিক অপরাধ হিসেবে দেখে আসছি, সেখানে গর্ভপাতকে মৌলিক অধিকারের আওতায় আনল ফ্রান্স। ফ্রান্সের সিংহভাগ মানুষ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফ্রান্সে মহিলাদের নিয়ে কাজ করা কয়েকটি সংগঠন। যদিও এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে অন্য কয়েকটি সংগঠন।

গতকাল, সোমবার ফ্রান্সের সংসদের দুই কক্ষে এই নিয়ে ভোটাভুটি হয়। সেই যৌথ ভোটে গর্ভপাতকে সাংবিধানিক অধিকারের স্বীকৃতি পায়। এই ইস্যুতে বিপক্ষে ৭২জন ভোট দিলেও, পক্ষে ভোট পড়ে ৭৮০ টি। ফলে এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসা সংগঠনগুলি উল্লাসে ফেটে পড়ে।

সম্প্রতি গর্ভপাত নিয়ে দেশব্যাপি একটি সমীক্ষা করা হয়। সেই সমীক্ষায় দেখা যায়, ফ্রান্সের ৮০ শতাংশ মানুষ গর্ভপাতের পক্ষে। তারপরেই শুরু হয় আইনগত স্বীকৃতির বিষয়ে পদক্ষেপ। এই বিষয়ে সংসদে প্রস্তাব পেশ করা হয়। ফরাসি সরকার বিষয়টি নিয়ে ভোটাভুটির সিদ্ধান্ত নেয়। এবিষয়ে ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেন, ‘আমরা সমস্ত নারীদের কাছে একটি বার্তা পাঠাচ্ছি। আপনার শরীর আপনার। কেউ আপনার পক্ষে বা পক্ষে সিদ্ধান্ত নিতে পারে না।’