কাবুল বিমানবন্দরে পদপিষ্ট হয়ে মৃত ৭

প্রাণ বাঁচাতে দেশ ছাড়ার হুড়ােহুড়ি, আর সেই বিশৃঙ্খলার মাঝে পড়েই রবিবার মৃত্যু হল ৭ জনের। তাঁরা সকলেই আফগান নাগরিক বলে খবর।

Written by SNS Kabul | August 23, 2021 6:51 pm

প্রতীকী ছবি (Photo:SNS)

প্রাণ বাঁচাতে দেশ ছাড়ার হুড়ােহুড়ি, আর সেই বিশৃঙ্খলার মাঝে পড়েই রবিবার মৃত্যু হল ৭ জনের। তাঁরা সকলেই আফগান নাগরিক বলে খবর। মৃত্যুর খবর নিশ্চিত করেছে ব্রিটিশ সেনাবাহিনী।

আর এই ঘটনায় তালিবান শাসনে আফগানিস্তানের অন্দরের ছবিটা আরও একবার স্পষ্ট হয়ে গেল। সাক্ষাৎ মৃত্যুরূপে রুক্ষ পাহাড়ে ঘেরা আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। অগত্যা ভিটেমাটি ছেড়ে সীমান্ত পেরিয়ে অন্য দেশে ঠাঁই খুঁজছে আফগান নাগরিকরা। তাই বিমানবন্দরের বাইরে জড়াে হচ্ছেন তাঁরা। কোনওমতে যদি দেশ ইড়া যায়।

এদিনও কাবুল বিমানবন্দরের বাইরে জড়াে হয়েছিলেন আফগান নাগরিকরা। একবার বিমানবন্দরের দেওয়াল টপকাতে পারলেই মিলতে পারে মুক্তির স্বাদ। কিন্তু সেই স্বাদ মেলার আগেই ঘটে গেল মর্মান্তিক দুর্ঘটনা। সেই সময় হুড়ােহুড়িতে ৭ জন আফগান নাগরিক পদপিষ্ট হন বলে খবর।

এ প্রসঙ্গে ব্রিটিশ সেনাবাহিনী জানিয়েছে, তালিবান আফানভূমের দখল নেওয়ার পর থেকে সে দেশ ছাড়ার হিড়িক দেখা যাচ্ছে। এদিনও সেই পরিস্থিতি তৈরি হয়েছিল। তখনই ৭ আফগান নাগরিকের মৃত্যু হয়।

তারা আরও জানিয়েছে, বিমানবন্দর এলাকার পরিস্থিতি খুব খারাপ। তবু সতর্কতার সঙ্গে ব্রিটিশ নাগরিকদের উদ্ধার করা হচ্ছে। পরিস্থিতি মােকাবিলার চেষ্টা চলছে। আফগান শরণার্থীদের পাশে দাঁড়ানাের সিদ্ধান্ত নিতে চলেছে আমেরিকা।

বাইডেন প্রশাসন সূত্রে খবর, সেনাবাহিনীর যুদ্ধবিমান আফগানিস্তান থেকে তাঁদের উদ্ধার করার পর মার্কিন বাণিজ্যিক বিমান গন্তব্যস্থলে পৌঁছে দেবে বলে খবর। যদিও তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

তালিবান বলয়ে থাকা আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে দৈনিক দুটি করে বিমান চালাবার অনুমতি দিলো ন্যাটো। আপাতত তারা ভারতীয় নাগরিকদের উদ্ধারের জন্য এই বিমান ব্যবহার করবে। সমগ্র আফগানিস্তান এক প্রকার তালিবানদের দখলে। থাকলেও কাবুল। বিমানবন্দরটি ন্যাটোর নিয়ন্ত্রণে রয়েছে।

এখানে প্রত্যেক দিন ২৫ টি বিমান যাতায়াত করছে। ইতিমধ্যেই ৩০০-এর বেশি ভারতীয় কে উদ্ধার করে নিজ দেশে ফিরিয়ে আনা হয়েছে। বায়ুসেনার বিমানে এসেছে ১৮০ জন মত।

এয়ার ইন্ডিয়ার বিমানে ৩০০ জন মত ফিরছেন বলে জানা গেছে। ভারত মিত্রদেশ হিসাবে পরিচিত তাজাকিস্তান এবং কাতারের মাধ্যমে আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধার করছে।