‘রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ এসসি কমিশনের

Written by SNS February 16, 2024 6:22 pm

New Delhi: NDA's candidate Droupadi Murmu gestures after filing her nomination papers for the Presidential election, at Parliament in New Delhi, Friday, June 24, 2022. (Photo: Qamar Sibtain/IANS)

শাসকদলের মদতে তপসিলি জাতি ও উপজাতির সুরক্ষা বিঘ্নিত সন্দেশখালিতে 
দিল্লি, ১৬ ফেব্রুয়ারী– সন্দেশখালি নিয়ে রাষ্ট্রপতি শাসনের  সুপারিশ করল এসসি কমিশন। শুক্রবার রাইসিনা হিলসে সন্দেশখালির রিপোর্ট জমা দিয়ে এমনই জানালেন এসসি কমিশনের চেয়ারম্যান অরুণ হালদার। একগুচ্ছ অভিযোগ তুলে সেই রিপোর্টে এসসি কমিশনের অভিযোগ, সন্দেশখালির পরিস্থিতি সামলাতে পুলিশ ব্যর্থ। আর সেসবের ভিত্তিতেই তাঁর দাবি, বাংলার পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে রাষ্ট্রপতি শাসন জারি হওয়া দরকার। নইলে যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

 

বৃহস্পতিবার সন্দেশখালির পরিস্থিতি দেখতে গিয়েছিলেন তপসিলি উপজাতি কমিশনের প্রতিনিধিরা। কিন্তু ১৪৪ ধারা জারি থাকায় সেখানকার অশান্ত এলাকায় তাঁদের ঢুকতে দেওয়া হয়নি। তবে সেখান থেকে নানা তথ্য সংগ্রহ করেন অরুণ হালদারের নেতৃত্বাধীন দলটি। তখনই জানানো হয়েছিল, এসসি কমিশন এবিষয়ে রাষ্ট্রপতিকে রিপোর্ট দেবে। সেইমতো শুক্রবার সন্দেশখালি নিয়ে রাষ্ট্রপতির দরবারে যান অরুণ হালদার। দ্রৌপদী মুর্মুর কাছে রিপোর্ট দিয়ে তাঁর আবেদন, বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হোক।

পরে কমিশনের চেয়ারম্যান অরুণ হালদার সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ”আমরা যখন সন্দেশখালিতে যাই, তখন শেখ শাহজাহানের দলবদল আমাদের উপর হামলা চালায়, ভয়াবহ পরিবেশ তৈরি করে। পুলিশ প্রায় নিষ্ক্রিয় ছিল বলাই যায়। এমনকি স্থানীয় লোকজন আমাদের সঙ্গে কথা বলতে ভয় পাচ্ছিলেন। তারা আমাদের জানান, আমরা ফিরে এলেই তাঁদের উপর শাহজাহান বাহিনী হামলা করবে। আমরা সন্দেশখালি থানাতেও যাই। কিন্তু পুলিশ আমাদের সঙ্গে কোনও কথা বলতে রাজি ছিল না । সেখানের মানুষের এহেন অবস্থা ও ভেঙে পড়া পুলিস-প্রশাসনের পরিস্থিতি দেখেই সংবিধানের ৩৩৮ ধারা অনুযায়ী আমাদের দাবি, সেখানে তপসিলি জাতি ও উপজাতির সুরক্ষা বিঘ্নিত হচ্ছে এবং তা হচ্ছে শাসকদলের মদতে। তাই সেখানে রাষ্ট্রপতি শাসন জারির দাবি করছি।”