অরুণাচল নিয়ে চিনের দাবি আপত্তিকর বলেই মন্তব্য নতুন জার্মান রাষ্ট্রদূতের

Written by SNS August 31, 2022 5:51 pm

বার্লিন, ৩১ আগস্ট– এবার জার্মানিও প্রতক্ষ্য ভাবে মেনে নিল যে, অরুণাচল প্রদেশ নিয়ে চিনের দাবি ‘আপত্তিকর’। ভারতে জার্মানির নয়া রাষ্ট্রদূত ফিলিপ অ্যাকেরম্যান প্রথমবার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এই বিষয়ে মুখ খুলেছেন। পাশাপাশি ইউক্রেন-রাশিয়া ইস্যুতে রাষ্ট্রসংঘে ভারতের প্রথমবার মস্কোর বিরুদ্ধে যাওয়াকে ‘উন্নতি’ বলেও উল্লেখ করেন তিনি।

ফিলিপ অ্যাকেরম্যান এদিন বলেন, ”উত্তর সীমান্তে ভারতের সমস্যা সম্পর্কে আমরা সম্পূর্ণ ওয়াকিবহাল। অরুণাচল প্রদেশকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে চিন যে দাবি করেছে তা আমরা ভুলিনি। এটা অত্যন্ত আপত্তিকর। আমরা অত্যন্ত পরিষ্কার ভাবে দেখতে পাচ্ছি, সীমান্ত লঙ্ঘন কতটা কঠিন সমস্যা। এটা একেবারেই গ্রহণীয় নয়।

আর এই প্রসঙ্গেই তিনি উত্থাপন করেছেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও। ১৯৩৯ সালে পোল্যান্ডে জার্মানির আগ্রাসনের সঙ্গে বিষয়টির তুলনা করছেন অ্যাকেরম্যান। তিনি জানিয়েছেন, সেই সময় ওই ঘটনায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনা হয়েছিল। এবার মস্কোর এহেন পদক্ষেপে একই ভাবে আন্তর্জাতিক আইনকে মারাত্মক ভাবে উল্লঙ্ঘন করা হয়েছে। আর এই সমস্যাকে ভারতের ভাল করে বোঝা উচিত বলেই মত তাঁর। 

—————-