গুগল প্লে স্টোরেই থেকে গেল পেটিএম

প্রতারণা সংক্রান্ত অভিযােগের ভিত্তিতে পেটিএম’কে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল গুগল। সরিয়ে দেওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই প্লে স্টেরে ফিরে এল পেটিএম।

Written by SNS New Delhi | September 19, 2020 3:05 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

সরিয়ে দেওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই প্লে স্টেরে ফিরে এল পেটিএম । প্রতারণা সংক্রান্ত অভিযােগের ভিত্তিতে পেটিএমকে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল গুগল। বিষয়টি নিয়ে প্রথমে সরাসরি কিছু জানানাে না হলেও, একটি ব্লক পােস্ট করে তেমনই ইঙ্গিত দেওয়া হয়েছিল। 

কিন্তু সরিয়ে দেওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই প্লে স্টোরে ফিরে এল অ্যাপটি। উল্লেখ্য, প্রথমে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল পেটিএম’কে। কারণ এর আগে মােবাইল অ্যাপটির বিরুদ্ধে গ্রাহকদের তথ্য অনৈতিকভাবে ফাঁস করার অভিযােগ উঠেছিল।

এবার সেখান থেকে আর এই অ্যাপটিকে কেউ ডাউনলােড করতে পারবেন না। সরিয়ে দেওয়ার পরেও যে সমস্ত গ্রাহক বা ইউজার ইতিমধ্যে নিজেদের মােবাইলে অ্যাপটি ব্যবহার করেছেন তারা তখনও পর্যন্ত আর্থিক লেনদেন করতে পারছেন বলে জানা গিয়েছিল। যদিও পরবর্তী সময়ে আর নতুন করে কোনও সমস্যা হয়নি।

কয়েকদিন আগে ইডি সূত্রে জানা যায়, একটি চক্র আর্থিক দুর্নীতির জন্য পেটিএম ব্যবহার করছিল। একটি অ্যাকাউন্টে ১,২৬৮ কোটি টাকার লেনদেনেরও হদিশ মিলেছে। পেটিএমের মাধ্যমে ওই অ্যাকাউন্টটি থেকে ৩০০ কোটি টাকা আয় এবং ৬০০ কোটি টাকা ব্যয় করা হয়েছিল। এবং আরও অনেক ছােট বড় অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গিয়েছে। 

বৃহস্পতিবার ইডি আধিকারিকরা চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৪৭ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে। এর মধ্যে রয়েছে দু’জন ভারতীয় এবং একজন চিনা নাগরিক। ইডি জানতে পেরেছে, চিনারা স্থানীয়দের এইচএসবিসিতে অ্যাকাউন্ট খােলার কাজে লাগাত। তারপর অনলাইন ওয়ালেটে এদের অ্যাকাউন্ট ব্যবহার করত।