বর্ধিত সুরক্ষার জন্য জুম-এর উদ্যোগ

জুম ভিডিও কমিউনিকেশন ভিডিও প্রথম একত্রিত যােগাযােগের অগ্রগণ্য সরবরাহকারী তার বর্ধিত দুই ধাপের প্রমাণীকরণ (জেডএফএ) ব্যবস্থার কথা ঘােষণা করেছে।

Written by SNS New Delhi | September 15, 2020 1:23 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

জুম ভিডিও কমিউনিকেশন ভিডিও প্রথম একত্রিত যােগাযােগের অগ্রগণ্য সরবরাহকারী তার বর্ধিত দুই ধাপের প্রমাণীকরণ (জেডএফএ) ব্যবস্থার কথা ঘােষণা করেছে, যা প্রশাসক এবং সংস্থার কাছে তাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখা এবং প্ল্যাটফর্ম থেকেই সুরক্ষা লঙঘন প্রতিরােধ করা সহজ করে তােলে। 

দুই ধাপের প্রমাণীকরণ অনলাইন ব্যবহারকারীদের অ্যাকাউন্টের মালিকানা যাচাই করতে দুই বা ততােধিক প্রমাণ বা শংসাপত্র দেখাতে বলার মাধ্যমে তাদেরকে শনাক্ত করে, যেমন ব্যবহারকারীর জানা কোনও তথ্য (পাসওয়ার্ড বা পিন), ব্যবহারকারীর মালিকানাধীন কিছু (স্মার্ট কার্ড বা মােবাইল ডিভাইস) বা ব্যবহারকারীর কাছে থাকা কোনও কিছু (আঙুলের ছাপ, কণ্ঠস্বর)।

 জুম ২ এফএ’র সুবিধা: জুম-এর চএফএ একত্রিত যােগাযােগের প্ল্যাটফর্মের মধ্যে ব্যবহারকারীদের বৈধতা যাচাই করার পাশাপাশি নিরাপত্তা লঙ্ঘনের বিরুদ্ধে সুরক্ষিত করার জন্য সুরক্ষিত ব্যবস্থা দেয় এবং তার সঙ্গে অন্যান্য অনেক সুবিধাও দেয়, যার মধ্যে আছে: 

উন্নত সুরক্ষা: ২ এফএ’র সৌজন্যে, সংস্থাগুলি নিরাপত্তার অতিরিক্ত স্তর যােগ করে পরিচয় চুরি এবং সুরক্ষা লঙ্ঘনের ঝুঁকি কমাতে পারে খারাপ লােকেদের পাসওয়ার্ড অনুমান করে অ্যাকাউন্ট অ্যাক্সেস অথবা কর্মীদের বা শিক্ষার্থীদের ডিভাইস অ্যাক্সেস করতে বাধা দেয়।

বর্ধিত নিয়মানুবর্তিতা: ২ এফএ বাস্তবায়নের মাধ্যমে সংস্থাগুলিকে সংবেদনশীল ডেটা এবং গ্রাহকের তথ্যের জন্য নিয়মানুবর্তিতা মেনে চলতে সাহায্য করে।

খরচ কমে: ছােট ব্যবসা এবং স্কুলের তরফে এসএসও পরিষেবার জন্য অর্থ প্রদান ব্যয়বহুল হতে পারে। জুম-এর ২ এফএ ব্যবহারকারীদের বৈধতা যাচাই করার এবং সুরক্ষা লঙ্ঘনের বিরুদ্ধে সুরক্ষিত রাখার জন্য নিখরচায় কার্যকর ব্যবস্থা প্রদান করে।

সহজতর শংসাপত্র ব্যবস্থাপনা: ২ এফএ নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর দেওয়ার মাধ্যমে ব্যবহারকারীদের অতি পাসওয়ার্ড পরিচালনার হাত থেকে বাঁচায়।

জুম-এর ২ এফ’র সৌজন্যে, ব্যবহারকারীদের কাছে এমন প্রমাণীকরণ অ্যাপ ব্যবহারের বিকল্প রয়েছে, যা সময়ভিত্তিক একবারের পাসওয়ার্ড (টিওটিপি) প্রােটোকল সমর্থন করে (যেমন গুগল অথেনটিকেটর, মাইক্রোসফট অথেনটিকেটর এবং ফ্রি ওটিপি), অথবা অ্যাকাউন্ট প্রমাণীকরণ প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ হিসেবে জুম থেকে এসএমএস বা ফোন কলের মাধ্যমে একটি কোড পাঠায়।