আজ বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামছে রোহিতের তরুণ ব্রিগেড

পাশাপাশি ফিরােজ শাহ কোটলা স্টেডিয়াম নতুন নামাঙ্কিত করে অরুণ জেটলি স্টেডিয়াম করা হয়েছে সেখানে প্রথম ম্যাচে জয়টা অত্যন্ত প্রয়ােজন বলে সকলে মনে করছেন।

Written by SNS New Delhi | November 3, 2019 12:55 pm

রোহিত শর্মা (Photo: IANS)

পরিবেশ দূষণের কথাটা মাথায় রয়েছে, এখানকার পরিবেশের কথা মাথায় রেখেই নতুন নামাঙ্কিত অরুণ জেটলি স্টেডিয়ামে আজ প্রথম ম্যাচ খেলতে নামছে ভারতীয় ক্রিকেটাররা বাংলাদেশের বিরুদ্ধে। পরিবেশ দূষণটাকে মাথার বাইরে রেখে দিয়ে ভারতীয় তরুণ ক্রিকেটাররা নিজেদের সেরা খেলাটা মেলে ধরে কাজের কাজটা করে দেখাতে চায় বাংলাদেশের বিরুদ্ধে।

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে জয় তুলে নেওয়ার পর, ঘরের মাঠে প্রােটিয়াসদের বিরুদ্ধে সিরিজে ধাক্কা খেতে হয়েছিল ভারতকে অমীমাংসিতভাবে শেষ করে। সেখান থেকে বিরাট কোহলির অনুপস্থিতিতে নিজেদের কতটা গুছিয়ে নিয়ে রােহিত শর্মা দলকে কতটা চাঙ্গা করে পুনরায় দলকে জয়ের ছন্দের মধ্যে ফিরিয়ে আনতে পারেন সেটাই দেখার বিষয়।

বলে রাখা ভালাে, বিরাট কোহলির অনুপস্থিতিতে রােহিত শর্মার নেতৃত্বেই ভারতীয় দল এশিয়া কাপ জয় করেছিল। আবারও দলের দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের শিরােপা যে ভারতকে এনে দেবে রােহিত শর্মা সেটা বলাই বাহুল্য। আর দলের তরুণ ক্রিকেটাররা নিজেদের সেরা খেলাটা মেলে ধরার জন্য পুরােপুরি প্রস্তুত রয়েছেন।

দলে প্রতিভাশালী অনেক খেলােয়াড় রয়েছেন। তবে, চোটের জন্য ভারতীয় দলের তরুণ পেসার নবদীপ সাইনিকে দল থেকে ছিটকে যেতে হলেও দীপক চাহার ও শার্দুল ঠাকুরের মতন প্রত্যাশা মেটানাে পেস বােলাররা রয়েছেন। পাশাপাশি অলরাউন্ডার হিসাবে ক্রুণাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দররা তাে রয়েছেন।

এছাড়া দলের অভিজ্ঞ লেগস্পিনার চাহালও আছেন। সেখানে ভারতের প্রথম একাদশ কীভাবে গঠন করা হয় সেটাই দেখার বিষয়। কারণ ব্যাটিংয়ে রােহিত ও শিখর ওপেনিংয়ে থাকছেন তিন ও চার নম্বরে রাহুল ও শ্রেয়স, এবং পাঁচে ঋষভ পন্থ। তবে বাকি একজন অতিরিক্ত ব্যাটসম্যানকে কি খেলাবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট সেটাই দেখার বিষয়।

তবে রােহিত শর্মা সাংবাদিকদের মুখােমুখি হয়ে শনিবার জানিয়েছেন, সঞ্জু স্যামসন বা শিবম দুবেকে প্রথম একাদশে জায়গা দেওয়া হলেও হতে পারে। সেখানে ভারতের প্রথম একাদশ কীভাবে গঠন করা হয় সেটাই দেখার বিষয়। শনিবার দলের ক্রিকেটাররা জোরদার অনুশীলন করে। অনুশীলনে কোনাে ফাঁকফোকড় দেখা যায়নি। দলের ব্যাটিং লাইনআপকে শক্তিশালী করার জন্য ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর দলের তরুণ ব্যাটসম্যানদের নিয়ে বেশ খানিকক্ষণ ব্যাটিং নেটে ব্যস্ত থাকেন।

পাশাপাশি ভরত অরুণও তাঁর দলের তরুণ বােলারদের নিয়ে বােলিং নেটে ব্যস্ত থাকেন। সবমিলিয়ে বাংলাদেশকে যে কোনােভাবেই হাল্কাভাবে নিতে চাইছে না ভারতীয় ক্রিকেটাররা সেটা পরিষ্কারভাবে বলে দেওয়া যায়। কারণ, বাংলাদেশ দল বিগত কয়েক বছর ধরে নিজেদের খেলায় যেভাবে উন্নতি ঘটিয়েছে সেখানে যারা তাদের দুর্বল ভাববে তারাই যে ভুল পদক্ষেপ নেবে সেটা আগাম বলা যায়।

তবে, ঘরের মাঠে প্রােটিয়াসদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজটি অমীমাংসিতভাবে শেষ করার আক্ষেপটা পুরােপুরি মন থেকে মুছে ফেলতে পারেনি তাই বাংলাদেশের বিরুদ্ধে জয়টা যে তারা চায় সেটা তাদের মানসিকতা প্রমাণ দিয়ে দিয়েছে।

পাশাপাশি ফিরােজ শাহ কোটলা স্টেডিয়াম নতুন নামাঙ্কিত করে অরুণ জেটলি স্টেডিয়াম করা হয়েছে সেখানে প্রথম ম্যাচে জয়টা অত্যন্ত প্রয়ােজন বলে সকলে মনে করছেন।

ভারতীয় দল গড়া হবে এঁদের থেকে: রােহিত শর্মা (অধিনায়ক), খলিল আহমেদ, যজুভেন্দ্র চাহাল, দীপক চাহার, রাহুল চাহার, শিখর ধাওয়ান, শিবম দুবে, শ্রেয়স আইয়র, মণীষ পান্ডে, ক্রুণাল পান্ডিয়া, ঋষভ পন্থ, লােকেশ রাহুল, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর এবং শার্দুল ঠাকুর।